সোমবার, ০৬ মে, ২০২৪

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে একনাগাড়ে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১০, ২০২২, ০৯:০৩ এএম | আপডেট: জুলাই ১০, ২০২২, ০৩:০৩ পিএম

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে একনাগাড়ে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! এই জেলাগুলিতে একনাগাড়ে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। প্রতীক্ষার শেষ, এবার বৃষ্টিতে ভিজতে চলেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। আগামী ৪ দিন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির সম্ভবনা, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির সম্ভবনা রয়েছে শহর কলকাতাতেও। 

এবছর দক্ষিণবঙ্গে সক্রিয় নয় মৌসুমী বায়ু। তার কারণ হিসেবে আবহাওয়াবিদরা জানিয়েছিলেন যে, কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্তের সৃষ্টি না হওয়া। কিন্তু এবার সেই খরা কাটতে চলেছে। ওড়িশা-অন্ধ্র উপকূলে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। এর জেরেই আগামী ৪ দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই জেলাগুলি হল- দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, দুই ২৪ পরগণা জেলা। আবার উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টির সম্ভবনা। 

গত কয়েকদিন কলকাতাতেও সেভাবে বৃষ্টি হয়নি। কিন্তু শহর কলকাতাতেও রয়েছে আগামী চারদিন বৃষ্টির সম্ভবনা। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। এদিকে, রবিবার কলকাতার তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকবে। আজ শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ।

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হওয়ার পাশাপাশি অন্যান্য জেলাগুলিতেও বৃষ্টির সম্ভবনা রয়েছে। তাপমাত্রাও সামান্য বাড়তে পারে। সেই সঙ্গে বাড়বে গরমজনিত অস্বস্তি। 
অন্যদিকে, উত্তরবঙ্গের কয়েকটি জেলায় আজ ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। এর মধ্যে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। এছাড়াও দার্জিলিং, কালিম্পং, কোচবিহারও বৃষ্টির সম্ভবনা রয়েছে।