সোমবার, ০৬ মে, ২০২৪

আরও শক্তি বাড়াবে নিম্নচাপ! বঙ্গে ঝড়-বৃষ্টির আশঙ্কা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০৯:৩২ এএম | আপডেট: আগস্ট ১৩, ২০২২, ০৩:৩২ পিএম

আরও শক্তি বাড়াবে নিম্নচাপ! বঙ্গে ঝড়-বৃষ্টির আশঙ্কা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
আরও শক্তি বাড়াবে নিম্নচাপ! বঙ্গে ঝড়-বৃষ্টির আশঙ্কা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ আরও শক্তি বৃদ্ধি পাবে নিম্নচাপের। রাজ্যজুড়ে ব্যাপক ঝড়-বৃষ্টির আশঙ্কা। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? সকাল থেকেই আকাশ মেঘলা। চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। এর জেরে রবিবার থেকে রাজ্যজুড়ে বাড়বে বৃষ্টির পরিমাণ। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। উল্লেখ্য, চলতি মরশুমে দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টিপাত হয়নি। দক্ষিণবঙ্গে বর্ষা এই মরশুমে দুর্বল। দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতিও রয়েছে। যদিও উত্তরবঙ্গে এবছর শুরু থেকেই ভারী বৃষ্টি হয়ে চলেছে। 

এদিকে, সম্প্রতি মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। এই নিম্নচাপের জেরেই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনার কথা আবহাওয়াবিদরা জানালেও, পরবর্তীকালে সেই নিম্নচাপ শক্তি হারানোয় সেভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়নি। এবার ফের একবার উত্তর বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। শনিবার এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। পাশাপাশি এই নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে এর শক্তি আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। 

এই নিম্নচাপের কারণে উপকূলের জেলা অর্থাৎ দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগণা জেলায় ভারী বৃষ্টি হতে পারে। শনিবারও দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা তৈরি হয়েছে। এদিকে, হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ বদল হবে না। তবে, বাতাসে জলীয় বাষ্পের আধিক্য বেশি থাকায় অস্বস্তি বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। 

আজ সকাল থেকেই শহর কলকাতার আকাশ আংশিক মেঘলা। আজও কলকাতায় হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। রবিবার থেকে বৃষ্টি পারবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৬৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ৪.৫ মিলিমিটার।

অন্যদিকে, আজ এবং আগামিকাল উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে। এর মধ্যে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি এই জেলাগুলিতে তুলনামূলক বেশি বৃষ্টির সম্ভবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে দিনের তাপমাত্রা তুলনামূলক বেশি থাকবে। রবিবার থেকে উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলাতে বাড়বে বৃষ্টির পরিমাণ। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।