সোমবার, ০৬ মে, ২০২৪

নিম্নচাপের জেরে রাজ্যজুড়ে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২, ০৯:২০ এএম | আপডেট: আগস্ট ১৪, ২০২২, ০৩:২০ পিএম

নিম্নচাপের জেরে রাজ্যজুড়ে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
নিম্নচাপের জেরে রাজ্যজুড়ে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নিম্নচাপের কারণে রাজ্যজুড়ে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? কী জানাচ্ছে হাওয়া অফিস? উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছিল ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্তই শনিবারই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর জেরে রবিবার থেকেই রাজ্যে বৃষ্টির সম্ভবনা তৈরি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, উত্তর ও দক্ষিণ উভয় বঙ্গেই ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। আজ দিনভর কলকাতা এবং সংলগ্ন এলাকাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সকাল থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে বিভিন্ন এলাকায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার সারাদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সোমবার থেকে আকাশ পরিষ্কার হবে বলেই খবর। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আপাতত তাপমাত্রা বাড়ার কোনও সম্ভবনা নেই। তবে, বৃষ্টির জেরে কিছুটা কমবে। 

উল্লেখ্য, চলতি মরশুমে দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টি হয়নি বললেই চলে। এই মরশুমে দক্ষিণবঙ্গে বর্ষা দুর্বল। সম্প্রতি মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। এই নিম্নচাপের জেরেই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনার কথা আবহাওয়াবিদরা জানালেও, পরবর্তীকালে সেই নিম্নচাপ শক্তি হারানোয় সেভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়নি। এবার ফের একবার উত্তর বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত, যা নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপের কারণেই বৃষ্টি হতে চলেছে। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর এই জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। 

অন্যদিকে, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও রবিবার ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। উপরের দিকে ৫ জেলায় হতে পারে ভারী বৃষ্টি। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং-এ রয়েছে বৃষ্টির সম্ভবনা। এবছর সময়ের আগেই উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। শুরু থেকেই উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হয়েই চলেছে।