বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

আজ রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০৯:১৯ এএম | আপডেট: এপ্রিল ৬, ২০২২, ০৩:১৯ পিএম

আজ রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?
আজ রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রা। এখনই দিনের বেলায় রোদের দাপটে নাজেহাল রাজ্যবাসী। এই মুহূর্তে বঙ্গে বসন্ত হলেও, গরমে অতিষ্ঠ রাজ্যবাসী। এই মুহূর্তে বৃষ্টির কোনও দেখা নেই। সেই সঙ্গে বাড়ছে গরম। এই পরিস্থিতিতে সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ সেই মুক্তির অপেক্ষায়। এদিকে, গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হচ্ছে। তবে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির দেখা নেই। হাওয়া অফিস দক্ষিণবঙ্গে বৃষ্টি কবে, সে বিষয়ে কোনও আশার কথা শোনাতে পারছে না। তবে, দু’একদিনের মধ্যে কালবৈশাখীর সম্ভবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

দক্ষিণবঙ্গের আকাশ মূলত মেঘলা থাকবে। সম্ভবনা নেই বৃষ্টিপাতের। পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার আকাশ মূলত বেশি মেঘলা থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। দক্ষিণা বাতাসে ভর করে রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাতাস ঢুকেছে। কাজেই তাপমাত্রা সেভাবে না বাড়লেও, আদ্রতার কারণে অস্বস্তি বাড়বে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ার তেমন কোনও সম্ভবনা নেই। দিনের বেলায় তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকবে। কিন্তু রাতের দিকে আকাশ মেঘলা থাকতে পারে। তবে, বৃষ্টির কোনও সম্ভবনা নেই।  

বুধবার কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে, এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা বাড়ার তেমন সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

অন্যদিকে, উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভবনা রয়েছে। গতকাল থেকেই উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাত হচ্ছে। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভবনা। আগামী চার-পাঁচ দিনে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না।  

এদিকে, আবহাওয়াবিদ ডা: সুজীব কর জানিয়েছেন, ‘আগামী দু’একদিনের মধ্যে দক্ষিণবঙ্গে কালবৈশাখী হতে পারে। যদিও তা খুব একটা স্পষ্ট নয়। কিন্তু, যেভাবে রাজ্যে জলীয় বাষ্প প্রবেশ করছে তাতে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।’