শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৬, ২০২২, ১০:১৯ এএম | আপডেট: জুন ২৬, ২০২২, ০৪:১৯ পিএম

আজ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আজ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উত্তরবঙ্গের জেলাগুলিতে সকাল থেকেই হয়ে চলেছে বৃষ্টি। এবার উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের আগেই বর্ষা প্রবেশ করেছে। এদিকে, দক্ষিণবঙ্গে দেরিতে প্রবেশ করেছে বর্ষা, সেই সঙ্গে দক্ষিণবঙ্গে অপেক্ষাকৃত দুর্বল বর্ষা। কাজেই দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি সেভাবে হচ্ছে না। নতুন সপ্তাহে কি বদলাবে আবহাওয়া? কি বলছে হাওয়া অফিস?

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যে বড় কোনও আবহাওয়া পরিবর্তনের সম্ভবনা নেই। উত্তরের জেলাগুলিতে বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা কম। তবে, বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভবনা আছে। 

এদিকে, গতকাল কলকাতা শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। এদিনও কলকাতায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৮৫ শতাংশ।

দক্ষিণবঙ্গে বর্ষা তুলনামূলক দুর্বল। দক্ষিণ-পশ্চিমী বাতাসে ভর করে জলীয় বাষ্প উত্তরবঙ্গে ও উত্তর-পূর্ব দিকের রাজ্যগুলির দিকে যাচ্ছে। এর ফলে বৃষ্টি না হলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আদ্রতা জনিতঅস্বস্তি বজায় থাকবে। সব জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। ভারী বৃষ্টির সম্ভবনা নেই কোনও জেলায়।  

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং,আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার পর্যন্ত আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে জলপাইগুড়িতে। এছাড়াও উত্তর দিনাজপুর, মালদা এবং দক্ষিণ দিনাজপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।