সোমবার, ০৬ মে, ২০২৪

হাওয়া বদলের ইঙ্গিত! ফের ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২২, ০৯:৩৬ এএম | আপডেট: আগস্ট ২৬, ২০২২, ০৩:৩৬ পিএম

হাওয়া বদলের ইঙ্গিত! ফের ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
হাওয়া বদলের ইঙ্গিত! ফের ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও হাওয়ায় বদলের ইঙ্গিত দিল হাওয়া অফিস। আবারও একবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে। সপ্তাহের শেষে রাজ্যে বাড়বে বৃষ্টির পরিমাণ। উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে।

জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। পাশাপাশি রাজস্থানে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত এবং সুস্পষ্ট নিম্নচাপ। মৌসুমী অক্ষরেখা অবস্থান করছে জয়সালমীর, গোয়ালিয়ার, রাঁচি, বাঁকুড়া হয়ে বাংলাদেশের মধ্য দিয়ে মিজোরাম পর্যন্ত।

আজ সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা। গত কয়েকদিন বৃষ্টির কারণে তাপমাত্রা কমেছিল বেশ খানিকটা। শুক্রবার বাড়তে পারে তাপমাত্রার পারদ। একইসঙ্গে বাড়বে অস্বস্তিও। শনি এবং রবিবার বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে বলেই জানা গিয়েছে। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ।

এদিকে, চলতি মরশুমে শুরু থেকে অত্যাধিক বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। অন্যদিকে, দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টি হয়নি। ফের একবার উত্তরবঙ্গের জেলাগুলিতে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার অতি ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে কালিম্পংয়ে। এছাড়াও জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে হতে পারে ভারী বৃষ্টি। আবার শনিবার দার্জিলিং, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। শনিবার উত্তরবঙ্গজুড়েই রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। এরপর রবি এবং সোমবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।