শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা নেই! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১, ২০২২, ০৯:২৮ এএম | আপডেট: জুলাই ১, ২০২২, ০৩:৩৬ পিএম

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা নেই! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা নেই! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের শুরু থেকেই ফের বেড়েছে গরম। সপ্তাহের প্রথম দিন থেকেই চড়া রোদ। পাশাপাশি কলকাতায় বৃষ্টির পরিমাণ খানিকটা কমতেই বেড়েছে আপেক্ষিক আর্দ্রতা। কাজেই স্বাভাবিকভাবেই ফের অস্বস্তি বাড়ল। জুনের প্রথম দিকে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করলেও, তা দুর্বল। আবার উত্তরবঙ্গে সময়ের আগেই প্রবেশ করেছে বর্ষা। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় শুরু থেকেই ভারী বৃষ্টি হয়েই চলেছে। বিভিন্ন এলাকা জলমগ্ন। হাওয়া অফিস বলছে, আজ রথের দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ছিটে ফোঁটা বৃষ্টি হলেও ভারী বৃষ্টিপাতের সম্ভবনা নেই। 

এদিকে, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা নেই। হাওয়া অফিস সূত্রে খবর, আপাতত দক্ষিণবঙ্গের তবে, বজ্রবিদ্যুৎ-সহ হালকা, মাঝারি বৃষ্টি হতে পারে জেলাগুলিতে। পাশাপাশি তাপমাত্রাও কিছুটা বাড়তে পারে। একইসঙ্গে বাতাসে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়তে পারে।

পাশাপাশি কলকাতা- সহ দক্ষিণবঙ্গের অনান্য জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। সকাল থেকেই আকাশে চলছে মেঘ আর রোদের লুকোচুরি খেলা। বৃষ্টি না হওয়া এবং বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকার কারণে অস্বস্তিও বেশ ভালোই রয়েছে। এদিকে হাওয়া অফিস জানাচ্ছে, এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৭৫ শতাংশ।

 আজও উত্তরবঙ্গে বৃষ্টিপাত হবে। অতি ভারীর বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে আলিপুরদুয়ার,কোচবিহার জেলায়। এছাড়াও ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পংয়ে। পাশাপাশি মাঝারি বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। মালদা ও দুই দিনাজপুরেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে এখনও আরও কয়েকদিন।