শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

রাজ্যের এই জেলাগুলিতে আজ ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৭, ২০২২, ০৯:২৬ এএম | আপডেট: জুন ৭, ২০২২, ০৩:২৬ পিএম

রাজ্যের এই জেলাগুলিতে আজ ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?
রাজ্যের এই জেলাগুলিতে আজ ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দিনের বেলায় গুমোট গরমে অস্থির বঙ্গবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম আরও বাড়ছে। এদিকে, নির্ধারিত সময়ের আগেই বাংলায় বর্ষার প্রবেশ ঘটেছে। তবে উত্তরবঙ্গেই আটকে রয়েছে বর্ষা। চারদিন আগেই উত্তরবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করেছিল। কিন্তু দক্ষিণবঙ্গে কবে নাগাদ বর্ষা ঢুকবে, সেই প্রশ্নই এখন সকলের মনে। এখনও পর্যন্ত এই বিষয়ে হাওয়া অফিস সূত্রে কিছু জানা যায়নি। এদিকে, কলকাতা- সহ দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে গরম। বিকেলের দিকে হালকা হালকা ঝড়-বৃষ্টি কোথাও কোথাও হলেও এই অস্বস্তি থেকে তা সাময়িক মুক্তি মাত্র। এদিকে, আগামী তিন থেকে চারদিন উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে বলেই জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে।  

কয়েকদিন ধরেই কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকছে। বৃষ্টির সেভাবে দেখা মিলছে না। এই পরিস্থিতিতে প্রশ্ন কবে কলকাতার এই আবহাওয়ার পরিস্থিতির পরিবর্তন হবে। হাওয়া অফিস সূত্রে খবর, আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিন শহরের আপেক্ষিক আর্দ্রতা সর্বাধিক ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৫৮ শতাংশ।

হাওয়া অফিস জানাচ্ছে আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। তবে, দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। আবার উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা অপেক্ষাকৃত বেশি বলেই খবর। আজ এবং কাল বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। আগামী ২-৩ দিনে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রা বাড়তে পারে। হাওয়া অফিস জানাচ্ছে, পশ্চিমের জেলাগুলিতে গরম বেশি অনুভুত হবে। 

অন্যদিকে, আগামী ৪-৫ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ দার্জিলিং কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আবার কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।