সোমবার, ০৬ মে, ২০২৪

নিম্নচাপের জেরে আরও দুর্যোগ? রাজ্যের কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস?

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ২০, ২০২২, ১১:৩২ এএম | আপডেট: আগস্ট ২০, ২০২২, ০৫:৩২ পিএম

নিম্নচাপের জেরে আরও দুর্যোগ? রাজ্যের কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস?
নিম্নচাপের জেরে আরও দুর্যোগ? রাজ্যের কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস? / প্রতীকী ছবি

রাজ্যের উপর থেকে ধীরে ধীরে কাটছে দুর্যোগের মেঘ। শনিবার দুপুরের মধ্যেই দুর্যোগ কেটে যাওয়ার সম্ভাবনা, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দপ্তর৷ কারণ এবার ওড়িশা উপকূলের দিকে সরছে নিম্নচাপ। ফলে কলকাতা ও সংলগ্ন জেলায় দুপুর পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস। তারপরই আবহাওয়ার উন্নতি হবে। কমবে দমকা হাওয়ার দাপট ও বৃষ্টি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই কাটবে দুর্যোগ। তবে উপকূলবর্তী এলাকায় আজও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

শুক্রবারই অতি গভীর নিম্নচাপ স্থলভাগে প্রবেশ করে দুর্বল হয়ে ওড়িশা থেকে ঝাড়খণ্ডের দিকে সরেছে। এখন ঝাড়খন্ড ও ছত্রিশগড় সংলগ্ন এলাকায় রয়েছে গভীর নিম্নচাপ। যার প্রভাবে শনিবার রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।  

শনিবার দক্ষিণবঙ্গের আকাশ থাকবে মেঘলা। কলকাতা-সহ পূর্ব দিকের জেলাগুলিতে  হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বেলা বাড়লে আবহাওয়ার উন্নতি হবে। অন্যদিকে, পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে হালকা-মাঝারি বৃষ্টি হতে পারে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি, এই পাঁচ জেলায় হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার সকাল থেকেই রাজ্যের পরিস্থিতি অনেকটা উন্নতি হবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ারও উন্নতি ঘটবে। কলকাতায় সকালে মূলত মেঘলা আকাশ থাকবে। সকালের দিকে দু-এক পশলা বৃষ্টিও হতে পারে। তবে এরপর আকাশ ধীরে ধীরে পরিস্কার হবে৷ উল্লেখ্য, শনিবার কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের নীচে নেমেছে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ  ৯৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ৪৪.৪ মিমি।

প্রসঙ্গত, যে নিম্নচাপটি এখন ঝাড়খন্ড ও ছত্রিশগড় সংলগ্ন এলাকায় রয়েছে পূর্ব মধ্যপ্রদেশ হয়ে এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিমের দিকে এগোবে। তারপরে দুর্বল হবে এই নিম্নচাপ। নিম্নচাপের প্রভাবে ঝাড়খন্ড, ছত্রিশগড় ও পূর্ব মধ্যপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পশ্চিম মধ্যপ্রদেশে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।