বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

রাজ্যের এই দুই জেলায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: এপ্রিল ৩, ২০২২, ০৩:৩৫ পিএম

রাজ্যের এই দুই জেলায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?
রাজ্যের এই দুই জেলায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রা। এখনই দিনের বেলায় রোদের দাপটে নাজেহাল রাজ্যবাসী। এই মুহূর্তে বঙ্গে খাতায়-কলমে বসন্ত হলেও, গরমে অতিষ্ঠ রাজ্যবাসী। এই মুহূর্তে বৃষ্টির কোনও দেখা নেই। সেই সঙ্গে বাড়ছে গরম। এই পরিস্থিতিতে সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ সেই মুক্তির অপেক্ষায়। এদিকে, গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হচ্ছে। তবে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির দেখা নেই। 

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৪-৫ দিন দক্ষিণবঙ্গে উপকূলীয় জেলাগুলিতে এবং পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টিপাতের কোনও সম্ভবনাই নেই। তবে, উত্তরবঙ্গের লাগোয়া জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গ ভারী বৃষ্টি হবে। বিশেষ করে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে আলিপুরদুয়ার এবং দার্জিলিং- এ। 

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, রবিবার শহর কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। কলকাতাই শুধু নয়, উপকূলের জেলাগুলিতে এই মুহূর্তে তাপমাত্রা বাড়ার কোনও সম্ভবনা নেই। তবে, আদ্রতাজনিত অস্বস্তি থাকবে। উত্তরবঙ্গ লাগোয়া তিন জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এই তিন জেলাগুলি হল- মুর্শিদাবাদ , বীরভূম, নদিয়া। তবে, বৃষ্টি হবে খুবই হালকা। উপকূলীয় জেলাগুলিতে তাপমাত্রা না কমলেও অন্যান্য জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। আজ কলকাতা শহরে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। আগামী ৪ থেকে ৫ দিন তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন নেই। 

এদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে আজও বৃষ্টি হতে পারে। আলিপুরদুয়ার এবং দার্জিলিং এই দুই জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। জানা গিয়েছে, মধ্য ভারতে একটি উচ্চচাপ বলয় অবস্থান করছে। তবে, এই সিস্টেমগুলির কারণে বৃষ্টির কোনও সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। এই মুহূর্তে রাজ্যে তাপপ্রবাহের কোনও পূর্বাভাস নেই। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা আজ ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকতে পারে।