সোমবার, ০৬ মে, ২০২৪

নিম্নচাপের ভ্রূকুটি! দক্ষিণবঙ্গে দিনভর বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২, ০৯:৩৩ এএম | আপডেট: আগস্ট ১৯, ২০২২, ০৩:৩৩ পিএম

নিম্নচাপের ভ্রূকুটি! দক্ষিণবঙ্গে দিনভর বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
নিম্নচাপের ভ্রূকুটি! দক্ষিণবঙ্গে দিনভর বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। দুর্গাপুজোর আর বেশি সময় বাকি নেই। কিন্তু সময় জোট এগিয়ে আসছে, ততই আবহাওয়ার পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। আবারও একবার উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। আর এই নিম্নচাপের জন্য দায়ী দক্ষিণ মায়ানমারে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্ত। আর এর জেরেই বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এই নিম্নচাপের জেরে শনিবার বিকেল পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কছু জেলায়। আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলির আকাশ মেঘলা। গতকালও কলকাতা- সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিকেলের পর থেকে বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে আজ ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগণা জেলায়। পাশাপাশি পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতেও দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আবার শিনিবার মূলত বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। এই নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল থাকবে। ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূলের জেলাগুলিতে। হাওয়া অফিস জানিয়েছে, পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকার জন্য অস্বস্তিও বাড়বে বলেই খবর। শুক্রবার সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ।

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে এই নিম্নচাপের কোন প্রভাব পড়বে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। দিনের সময়ে তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহারে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।