সোমবার, ০৬ মে, ২০২৪

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৩, ২০২২, ০৯:১৫ এএম | আপডেট: জুলাই ১৩, ২০২২, ০৩:১৫ পিএম

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দক্ষিণবঙ্গে এবছর দেরিতে বর্ষা প্রবেশ করেছে। শুরু থেকেই দুর্বল বর্ষা দক্ষিণবঙ্গে। জুন মাসে বৃষ্টির ঘাটতি দেখা গিয়েছিল। জুলাই মাসে এখনও পর্যন্ত সেভাবে বৃষ্টি হয়নি। এদিকে, হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা নেই। পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতে বাড়বে তাপমাত্রার পারদ। তাই স্বাভাবিকভাবেই বাড়বে অস্বস্তিও। 

চলতি বছরে দক্ষিণবঙ্গে বর্ষা দেরিতে প্রবেশ করলেও, উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের আগেই বর্ষা প্রবেশ করে। উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের পর থেকেই ভালোই বৃষ্টি হয়ে চলেছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে সেভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভবনা নেই আগামী ৪ দিন। তবে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণাতে বৃষ্টিপাত সামান্য বাড়ার সম্ভবনা আছে। 

কলকাতার তাপমাত্রা ঊর্ধ্বমুখী। বৃষ্টির দেখা নেই। আবহাওয়ার বিরাট কোনও পরিবর্তন হবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদদের মতে, আজ কলকাতায় বৃষ্টির কোনও সম্ভবনা নেই। এদিন শহরের তাপমাত্রা থাকতে পারে সর্বোচ্চ ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৬৩ শতাংশ।

অন্যদিকে, উত্তরবঙ্গে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই থেকে তিন ডিগ্রি বাড়বে। হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে একটি নিম্নচাপ ওড়িশা উপকূলে রয়েছে। পাশাপাশি নিম্নচাপ অক্ষরেখা অনেকটাই দক্ষিণে। ফলে উত্তরবঙ্গের তাপমাত্রা অনেকটাই বাড়বে।

এদিকে, ১৫ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। কারণ ওড়িশা উপকূলের উপর নিম্নচাপ তৈরি হয়েছে। ফলে সমুদ্রে হাওয়ার গতিবেগ তুলনামূলক বেশি থাকবে।