শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

মাঘের বিদায়লগ্নে খেল দেখাচ্ছে শীত! একধাক্কায় রেকর্ড পতন তাপমাত্রার

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২২, ০৯:১৬ এএম | আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০২২, ০৯:৪৬ এএম

মাঘের বিদায়লগ্নে খেল দেখাচ্ছে শীত! একধাক্কায় রেকর্ড পতন তাপমাত্রার
মাঘের বিদায়লগ্নে খেল দেখাচ্ছে শীত! একধাক্কায় রেকর্ড পতন তাপমাত্রার / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শেষ বেলায় আবার স্বমহিমায় শীত। অবশ্যই এতে খুবই আনন্দিত শীতপ্রেমী মানুষ। সপ্তাহের শেষে একধাক্কায় তিন ডিগ্রি কমেছিল তাপমাত্রার পারদ। যদিও আবহাওয়াবিদদের কথায়, এবারের মতো শীতের বিদায়বেলা আসন্ন। তবে, বিদায় নেওয়ার আগে, ফের একবার নিজের উপস্থিতি বুঝিয়ে দিয়ে যাচ্ছে শীত। তাই তো উপহার হিসেবে কনকনে ঠাণ্ডার আমেজ উপভোগ করার সুযোগ দিচ্ছে। মাঘেরও বিদায় নেওয়ার সময় আসন্ন। এদিকে, যাওয়ার আগে শীতও ঝড়ো ব্যাটিং করছে। দু’দিনে ৬ ডিগ্রি নামল তাপমাত্রার পারদ। 

আজ কলকাতার কলকাতার সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা কমল অনেকটাই। যা স্বাভাবিকের থেকে যথাক্রমে ৩ ও  ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, আরও দু-একদিন শীতের আমেজ বজায় থাকবে। তারপর একটু একটু করে বাড়বে তাপমাত্রা। 

আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ, ন্যূনতম ৪৪ শতাংশ।  

হাওয়া অফিস জানাচ্ছে, সেভাবে জাঁকিয়ে শীত পড়ার সম্ভবনা অনেকটাই কম। আবহাওয়াবিদরা মনে করছেন, এখনই তেমন গরম পড়বে না। উল্টে সরস্বতী পুজোর পর থেকে হালকা শীতের আমেজ থাকবে। জানা গিয়েছে উত্তর-পশ্চিম ভারতে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে।  কাজেই সপ্তাহের মাঝখানে ফের আবহাওয়া বদলের সম্ভবনা রয়েছে। মঙ্গল, বুধবার থেকে তাপমাত্রা ফের বাড়বে বলেই জানান হয়েছে। 

অন্যদিকে, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি এই পাঁচ জেলায় মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। হালকা বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায়। রবিবারও রাজ্যের তাপমাত্রায় বড় পরিবর্তন এসেছে। এক ধাক্কায় প্রায় তিন ডিগ্রি কমছিল রাতের তাপমাত্রা।