বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! এই জেলাগুলিতে রয়েছে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৯:১৯ এএম | আপডেট: এপ্রিল ৫, ২০২২, ০৩:২০ পিএম

ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! এই জেলাগুলিতে রয়েছে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ! এই জেলাগুলিতে রয়েছে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রা। এখনই দিনের বেলায় রোদের দাপটে নাজেহাল রাজ্যবাসী। এই মুহূর্তে বঙ্গে বসন্ত হলেও, গরমে অতিষ্ঠ রাজ্যবাসী। এই মুহূর্তে বৃষ্টির কোনও দেখা নেই। সেই সঙ্গে বাড়ছে গরম। এই পরিস্থিতিতে সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ সেই মুক্তির অপেক্ষায়। এদিকে, গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হচ্ছে। তবে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির দেখা নেই। 

সোমবার আকাশ মেঘলা এবং হাওয়া দেওয়ায় কিছুটা স্বস্তি মিলেছে। কিন্তু মঙ্গলবার ফের সকাল থেকেই রোদের তেজ বলছে দিনভর ভালই গরম থাকবে। এদিকে, বৃষ্টি নিয়ে কোনও আশার খবর দিতে পারেনি হাওয়া অফিস। সোমবার আকাশ সারাদিন মেঘলা থাকলেও, মঙ্গলবার সকাল থেকেই আকাশ পরিষ্কার এবং ভালোই রোদের তেজ রয়েছে। এদিন সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রির আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৭ শতাংশ। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী পাঁচদিন কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। শুধু নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

রাজ্যের অন্যান্য জেলাতেও ক্রমশ বাড়ছে তাপমাত্রা। ইতিমধ্যেই পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টায় তাপপ্রবাহ শুরু হবে বলেই অনুমান করছেন আবহাওয়াবিদরা। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দুই থেকে তিন ডিগ্রি বাড়বে তাপমাত্রার পারদ। এমনটাই বলছেন আবহাওয়াবিদরা। হাওয়া অফিস জানাচ্ছে, এপ্রিলের চলতি সপ্তাহেই তাপমাত্রার পারদ ছাড়াতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গে বৃষ্টি না হলেও, আগামী কয়েকদিন উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভবনা খুবই কম। তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প ঢোকার কারণে আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। ভারি বৃষ্টির সতর্কতা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে মালদা ও দুই দিনাজপুরে। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে বৃহস্পতিবার পর্যন্ত।