বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

চড়ছে তাপমাত্রার পারদ! মার্চেই গরমের অস্বস্তি, আগামী কয়েকদিন কেমন থাকবে বাংলার আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ১, ২০২২, ১০:৩০ এএম | আপডেট: মার্চ ১, ২০২২, ১১:০০ এএম

চড়ছে তাপমাত্রার পারদ! মার্চেই গরমের অস্বস্তি, আগামী কয়েকদিন কেমন থাকবে বাংলার আবহাওয়া?
চড়ছে তাপমাত্রার পারদ! মার্চেই গরমের অস্বস্তি, আগামী কয়েকদিন কেমন থাকবে বাংলার আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রার পারদ। সেই সঙ্গে বাড়ছে গ্রীষ্মজনিত অস্বস্তি। ফাল্গুনেই বাইরে রোডে দাঁড়ানো যাচ্ছে না। এদিকে আবার ভোরের ও বেশি রাতের দিকে হালকা ঠাণ্ডা থাকছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে এবার বাড়বে তাপমাত্রা। পাকাপাকিভাবে শীত বিদায় নিয়েছে। তাপমাত্রা স্বাভাবিকের নিচে নামার কোনও সম্ভবনাই নেই।

হাওয়া অফিস জানাচ্ছে, রাত এবং দিনের তাপমাত্রা আগামী কয়েকদিনে পালটাবে। তবে, বসন্তেও বৃষ্টির থেকেই রেহাই নেই। বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মঙ্গলবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের রাতের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। 

হাওয়া অফিস জানাচ্ছে, পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলি যেমন পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এই জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পাশাপাশি ঝোড়ো হাওয়া বইবে।

অন্যদিকে, হাওয়া অফিসে পূর্বাভাস অনুযায়ী, বজ্র-বিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং জেলায়। তবে, বাকি জেলাগুলির আবহাওয়া শুষ্কই থাকবে। মঙ্গলবার রাতের মধ্যে কোথাও আবহাওয়ার পরিবর্তনের কোনও সম্ভবনা নেই।