শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আংশিক মেঘলা আকাশ, শহরতলীতে আজও ঝড়-বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২০, ২০২২, ১০:০০ এএম | আপডেট: মে ২০, ২০২২, ০৪:০০ পিএম

আংশিক মেঘলা আকাশ, শহরতলীতে আজও ঝড়-বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আংশিক মেঘলা আকাশ, শহরতলীতে আজও ঝড়-বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ সকাল থেকে কলকাতার আকাশ আংশিক মেঘলা। বৃহস্পতিবার রাতের দিকে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হলেও ভ্যাপসা গরম কাটেনি। গুমোট গরমের জেরে অস্বস্তি বাড়ছে শহরবাসীর। আজও কি কলকাতা সহ রাজ্যের অন্যান্য জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে? কী বলছে হাওয়া অফিস?

আবহাওয়া দফতর জানাচ্ছে, শুক্রবার কলকাতা সহ রাজ্যের অধিকাংশ জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। তবে আগামী তিন-চারদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার শহরতলীর আকাশ আংশিক মেঘলাই থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল মহানগরীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ।

অন্যদিকে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। আলিপুরদুয়ার ও কোচবিহারের বজ্রবিদ্যুৎ-সহ অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রাজস্থান থেকে উত্তর প্রদেশ, বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে আসাম পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত হয়েছে। যার জেরে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ক্রমশই শক্তিশালী হয়ে উঠছে। এই বছর নির্ধারিত সময়ের পূর্বেই বর্ষা প্রবেশ করার কথা। অন্যদিকে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ইতিমধ্যেই বর্ষা এসে গিয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ আন্দামান সাগর ও সংলগ্ন বঙ্গোপসাগরে অনেকটাই প্রবেশ করেছে। পরিস্থিতি অনুকূল থাকলে আর কিছুদিনের মধ্যেই বর্ষা প্রবেশ করতে পারে বলে জানিয়েছেন হাওয়া অফিস।

অন্যদিকে গোটা দেশজুড়ে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। দেশের বেশ কিছু রাজ্যে জারি হয়েছে তাপপ্রবাহের সর্তকতা। সেই তালিকায় রয়েছে রাজধানীও। এছাড়াও আগামী ৪৮ ঘণ্টায় পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, মধ্যপ্রদেশ উত্তরপ্রদেশের বেশ কিছু অংশেও তাপপ্রবাহের সর্তকতা জারি হয়েছে।