সোমবার, ০৬ মে, ২০২৪

নয়া নিম্নচাপের ভ্রূকুটি! সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ০৯:৩৫ এএম | আপডেট: আগস্ট ১১, ২০২২, ০৩:৩৫ পিএম

নয়া নিম্নচাপের ভ্রূকুটি! সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
নয়া নিম্নচাপের ভ্রূকুটি! সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নয়া নিম্নচাপ তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে। এর জেরে দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দক্ষিণবঙ্গে। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? আজ সকাল থেকেই শহর কলকাতার আকাশ মেঘলা। নিম্নচাপের কারণে আজও বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শহর কলকাতাতেও আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। এদিকে, মেঘলা আকাশ এবং সারাদিন বৃষ্টির কারণে কলকাতায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে নেমে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরের তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

নিম্নচাপের কারণে আজও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। সেই সঙ্গে পশ্চিমের চার-পাঁচ জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, হাওড়া, এবং কলকাতার দু-এক জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

হুগলি ও উত্তর ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।  উপকূলবর্তী এলাকাগুলি দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামের কয়েকটি জায়াগায়। এখানে ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।  আজও মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে। 

আজ কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস নীচে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস নিচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৬ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতা শহরে বৃষ্টির হয়েছে ১৯.৩ মিলিমিটার।

হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে শনিবার থেকে আবার বৃষ্টির পরিমাণ বাড়বে। শুক্রবার থেকে ঘূর্ণাবর্ত ঘনীভূত হবে। শনিবার উত্তর বঙ্গোপসাগরে সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। রবিবার ভারী বৃষ্টি পাশাপাশি ঝোড়ো হওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। হাওয়া অফিস জানাচ্ছে, ১৪ তারিখ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। 

অন্যদিকে, উত্তরবঙ্গে যদিও খুব বেশি বৃষ্টিপাত নেই। হালকা মাঝারি বৃষ্টি চলবে কয়েক দিন। এই মুহূর্তে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা নেই। উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে হতে পারে। আবার নিচের দিকের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। এছাড়া সপ্তাহের শেষে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়ার সম্ভবনা রয়েছে।