সোমবার, ০৬ মে, ২০২৪

শীত আর কতো দূরে? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ০৯:২১ এএম | আপডেট: অক্টোবর ২৭, ২০২২, ০৩:২১ পিএম

শীত আর কতো দূরে? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
শীত আর কতো দূরে? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সিত্রাংয়ের জেরে কয়েকদিন ধরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলার তাপমাত্রাই নিম্নমুখী। সেই সঙ্গে ভোরের দিকে হালকা শিরশিরানি হাওয়াও দিচ্ছে। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, শীত কি তবে দরজায় কড়া নাড়ছে? আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, তাপমাত্রা কমা মানে শীতের ইঙ্গিত নয় একেবারেই। এখনই রাজ্যে শীত প্রবেশের কোনও সম্ভবনাই নেই। হাওয়া অফিস এও জানিয়েছে যে, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে শীত-সুখ উপভোগ করতে পারবেন না রাজ্যের মানুষ।

আজ কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে। বৃষ্টির কোনও সম্ভবনা নেই। রাতের দিকে তাপমাত্রা কিছুটা কমতে পারে। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামবে না। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। আলাদা করে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। পাশাপাশি তাপমাত্রাও খুব একটা বাড়বে না। হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে বঙ্গে শীত প্রবেশের কোনও সম্ভবনা নেই। শীত সম্পূর্ণভাবে বঙ্গে প্রবেশ করবে ১৫ ডিসেম্বর থেকে।

জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা সামান্য কমতে পারে। কিন্তু তা শীত প্রবেশের ইঙ্গিত নয়। দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগণা জেলায় খুব সামান্য তাপমাত্রা কমতে পারে। মূলত সাইক্লোন সিত্রাংয়ের প্রভাবেই এই পারদ পতন। তবে, ধীরে ধীরে আবারও বাড়বে তাপমাত্রা।

এদিকে, উত্তরবঙ্গে নতুন করে আবহাওয়ার ক্ষেত্রে কোনও বড় বদল হবে না। সেখানে তাপমাত্রার পারদ সামান্য কমতে পারে। কিন্তু আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।