শুক্রবার, ১৭ মে, ২০২৪

ফের ঘনীভূত হচ্ছে নিম্নচাপ! বাংলায় প্রভাব কতটা? বড়দিনে কি তবে বৃষ্টি?

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০৮:৩৪ পিএম | আপডেট: ডিসেম্বর ২৪, ২০২২, ০২:৩৪ এএম

ফের ঘনীভূত হচ্ছে নিম্নচাপ! বাংলায় প্রভাব কতটা? বড়দিনে কি তবে বৃষ্টি?
ফের ঘনীভূত হচ্ছে নিম্নচাপ! বাংলায় প্রভাব কতটা? বড়দিনে কি তবে বৃষ্টি?

দক্ষিণ বঙ্গোপসাগরে ফের তৈরি হয়েছে নিম্নচাপ। যা আপাতত গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ ক্রমশ এগিয়ে আসছে শ্রীলংকা উপকূল এবং তামিলনাড়ু উপকূলের দিকে। যদিও এখন সেটি বঙ্গোপসাগরে উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হচ্ছে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, নিম্নচাপের প্রভাবে উত্তাল হবে সমুদ্র। ইতিমধ্যেই মৎস্যজীবীদের পালন করা হয়েছে। তামিলনাড়ু এবং কেরাল উপকূলে আগামী কয়েক দিন ভারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও বাংলায় এর কোন প্রভাব পড়বে না। তাই রাজ্যের ভারী বৃষ্টির সম্ভাবনাও নেই।

এদিকে, আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বড়দিনে ভাবতে পারে শহরের তাপমাত্রা। কলকাতায় ঐদিন প্রায় ২০ ডিগ্রির কাছাকাছি পৌঁছবে শহরের তাপমাত্রার পারদ। তাই শীতের অনুভূতিকে গায়ে মেখে মিঠেল রোদে শহরে ঘুরে বেড়ানোর উপায় হয়তো এবছর নেই। রীতিমতো ঘামতে হতে পারে কলকাতাবাসিকে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বঙ্গোপসাগরের বিপরীত জলীয় বাষ্প ঢুকবে শুক্রবার রাজ্যে। অন্যদিকে উত্তর-পশ্চিমের হাওয়ার গতিও কমছে। তার ফলে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে ক্রমে তাপমাত্রার পরিবর্তন হবে। বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত পাঞ্জাব, হিমাচল প্রদেশ হরিয়ানা চন্ডিগড় এবং উত্তর প্রদেশের কিছু অংশে শৈত্য প্রবাহের সর্তকতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস আরো জানিয়েছে, সপ্তাহ শেষে এবং আগামী সপ্তাহের শুরুতে ১৯-২০ ডিগ্রীর কাছাকাছি থাকবে কলকাতার তাপমাত্রা। দিন ও রাতের তাপমাত্রা ২ থাকবে স্বাভাবিকের উপরে। দক্ষিণবঙ্গের উপকূলের বেশ কিছু জেলায় সকালের দিকে কুয়াশা থাকবে তবে বেলা বাড়তে আকাশ পরিস্কার হবে।

এছাড়া, আগামী চার-পাঁচ দিন কোন রকম বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী দুদিন মালদা ও দুই দিনাজপুরে ঘন কুয়াশা থাকবে। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। তবে উত্তর ও দক্ষিণবঙ্গে কোথায় বৃষ্টির সম্ভাবনা নেই।