রবিবার, ০৫ মে, ২০২৪

ভোরের দিকে ঠাণ্ডার অনুভূতি! তবে কি শীতের ইঙ্গিত, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২, ০৯:৫২ এএম | আপডেট: অক্টোবর ২৬, ২০২২, ০৩:৪০ পিএম

ভোরের দিকে ঠাণ্ডার অনুভূতি! তবে কি শীতের ইঙ্গিত, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
ভোরের দিকে ঠাণ্ডার অনুভূতি! তবে কি শীতের ইঙ্গিত, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভোরের দিকে ঠাণ্ডা হাওয়ার শিরশিরানি শুরু হয়েছে শহরে। সর্বনিম্ন তাপমাত্রাও বেশ কিছুটা কমেছে। তাহলে কি শীত দরজায় আগত। আলিপুর আবহাওয়া দফতর অবশ্য এই ভ্রান্তি দূর করেছে। এই সাময়িক তাপমাত্রা কমে যাওয়া শীতের ইঙ্গিত নয়। আপাতত রাজ্যে শীতের কোনও সম্ভবনা নেই। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে বঙ্গে শীত অনুভূত হবে না। আগামী কয়েকদিন সর্বনিম্ন তাপমাত্রা কম থাকায় শিরশিরানি ভাব অনুভূত হবে শহরে।

হাওয়া অফিস জানাচ্ছে, আবহাওয়ার এই পরিস্থিতি সম্পূর্ণভাবেই সাইক্লোন সিত্রাংয়ের আফটার এফেক্ট। তবে, আগামী কয়েকদিনের মধ্যেই আবার আবহাওয়া স্বাভাবিক হয়ে যাবে। বিশেষ করে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই আপেক্ষিক আর্দ্রতার ফের বৃদ্ধি পাবে। গুমোটভাব ফিরে আসবে।

শীত আসার দেরি হলেও, কবে আসবে শীত? এই প্রশ্নের উত্তর জানতেই আগ্রহী বঙ্গবাসী। উত্তর দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আধিকারিক গণেশ দাস জানিয়েছেন, ‘এই মুহূর্তে বঙ্গে শীত ঢোকার কোনও সম্ভবনা নেই। সাইক্লোনের প্রভাবে কিছুটা তাপমাত্রা নিম্নমুখী হলেও তা শীত কোনোভাবেই নয়। পুরোপুরি শীত প্রবেশ করবে আগামী ১৫ ডিসেম্বর থেকে। তার আগে সকাল বেলা কিংবা অফিস টাইমে শীত অনুভূত হবে না। যদিও নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে ভোরের দিকে কিছুটা হলেও শীতের আমেজ অনুভব করবেন শহরবাসী।’

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৮৯ শতাংশ। এদিকে, কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্যান্য জেলা যেমন দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলিতেও ভোরের দিকে পারদ পতনের জেরে হালকা শীতের আমেজ রয়েছে। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই হাওয়ার পরিবর্তন হবে।

অন্যদিকে, সাইক্লোনের তেমন কোনও প্রভাব পড়েনি এরাজ্যে। ঘূর্ণিঝড় আছড়ে পড়েছে বাংলাদেশে বরিশালের কাছে স্থলভাগের উপরে। এর প্রভাবে শিশু-সহ ৩২ জনের মৃত্যু হয়েছে।