বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

প্লাস্টিক বর্জন প্রচার অভিযানে খাবার খেয়ে অসুস্থ ৬২ পড়ুয়া! বিক্ষোভ স্থানীয়দের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২২, ২০২২, ০৮:০৫ পিএম | আপডেট: জুলাই ২৩, ২০২২, ০২:১৬ এএম

প্লাস্টিক বর্জন প্রচার অভিযানে খাবার খেয়ে অসুস্থ ৬২ পড়ুয়া! বিক্ষোভ স্থানীয়দের
প্লাস্টিক বর্জন প্রচার অভিযানে খাবার খেয়ে অসুস্থ ৬২ পড়ুয়া! বিক্ষোভ স্থানীয়দের

নিজস্ব প্রতিবেদন, বর্ধমানঃ প্লাস্টিক বর্জন অভিযানে কেক ও গ্লুকোজের জল খেয়ে অসুস্থ হয়ে পড়ল বহু পড়ুয়া। এই ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে মেমারী থানার নবস্থা ১ গ্রাম পঞ্চায়েতের আউশগ্রাম। অসুস্থদের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গিয়েছে। খাদ্যে বিষক্রিয়ার জেরেই একের পর এক শিশু অসুস্থ হয়ে পড়ে বলেই অনুমান করা হচ্ছে।

গত ১ জুলাই থেকে গোটা দেশজুড়ে প্লাস্টিক নিষিদ্ধ ঘোষণা করা হয়। এরপরেও বিভিন্ন জায়গায় ব্যবহার করা হচ্ছে প্লাস্টিক। তাই সচেতনতামূলক প্রচারের উদ্দেশে বর্ধমানের ২ নম্বর ব্লকে মিছিলের আয়োজন করা হয় নবস্থা গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের তরফে। ওই মিছিলে অংশগ্রহণ করে আউশা প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়ারা। এদিকে, মিছিল শেষ হওয়ার পর, পঞ্চায়েতের পক্ষ থেকে পড়ুয়াদের হাতে খাবার ভরা একটি বাক্স দেওয়া হয়। ওই বাক্সতে কেক, মিষ্টি ছিল। সেই সঙ্গে গ্লুকোজের জলও দেওয়া হয়।  

সব ঠিকই ছিল, কিন্তু খাবার খাওয়ার পরেই সমস্যার সূত্রপাত। বেশ কিছু পড়ুয়া খাবার খাওয়ার পরই অসুস্থ হতে শুরু করে। কারও পেটে যন্ত্রণা হতে শুরু করে, আবার কারও বমি হতে শুরু করে। এমনকি বেশ কিছু পড়ুয়া অচৈতন্য ও হয়ে পড়ে। কী কারণে একের পর এক শিশুরা অসুস্থ হতে শুরু করল, তা বুঝতে পারেনি কেউ। 

এরপর একটি গাড়ি এবং বাসে করে অসুস্থ পড়ুয়াদের বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই আপাতত চিকিৎসাধীন রয়েছে মোট ৬২ পড়ুয়া। বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগের প্রধান কৌস্তভ নায়েক বলেন, ‘খাদ্যে বিষক্রিয়ার ফলে শিশুরা অসুস্থ হয়ে পড়েছে। সকলের অবস্থাই এখন স্থিতিশীল। অযথা উদ্বিগ্ন হওয়ার মতো কোনও কারণ নেই।’

এদিকে, এই ঘটনার প্রতিবাদে স্থানীয় নবস্থা পঞ্চায়েত অফিসের সামনে বিক্ষোভ দেখান এলাকার মানুষজন। রাস্তায় গাছ ফেলে চলে বিক্ষোভ প্রদর্শন। এরপর ঘটনাস্থলে পৌঁছায় মেমারী থানার পুলিশ। জানা গিয়েছে, পুলিশ। নবস্থা পঞ্চায়েতে থাকা একটি এ্যাম্বুলেন্সে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। শেষমেশ বিক্ষোভকারীদের সরাতে লাঠিচার্জ করে পুলিশ। এই ঘটনায় বেশ কয়েকজনকে আটক করে পুলিশ। অসুস্থ ছাত্রছাত্রীদের দেখতে বর্ধমান হাসপাতালে পৌঁছায় বর্ধমান জেলা পরিষদের-সহ সভাধিপতি দেবু টুডু ও বিধায়ক অলোক মাঝি। বাচ্চাদের অবস্থা আপতত স্থিতিশীল বলে জানিয়েছেন জেলা পরিষদের-সহ সভাধিপতি।