শুক্রবার, ০৩ মে, ২০২৪

বিজয়া সম্মিলনীর উপহার মমতার! তাজপুর বন্দর নির্মাণের ইচ্ছাপত্র তুলে দিলেন করণ আদানির হাতে

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৮:১২ পিএম | আপডেট: অক্টোবর ১৩, ২০২২, ০২:১২ এএম

বিজয়া সম্মিলনীর উপহার মমতার! তাজপুর বন্দর নির্মাণের ইচ্ছাপত্র  তুলে দিলেন করণ আদানির হাতে
বিজয়া সম্মিলনীর উপহার মমতার! তাজপুর বন্দর নির্মাণের ইচ্ছাপত্র তুলে দিলেন করণ আদানির হাতে

আদানি শিল্প গোষ্ঠীর সঙ্গে রাজ্যের সম্পর্ককে নতুন মাত্রা দিতে চাইলো নবান্ন। আগেই তাজপুরের সমুদ্র বন্দর নির্মাণের বরাত আদানি শিল্প গোষ্ঠীকে দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বুধবার ইকোপার্কে এক বিজয়া সম্মেলনের অনুষ্ঠানে করণ আদানির হাতে তাজপুর সমুদ্র বন্দর নির্মাণের জন্য এদিন লেটার অফ ইনটেন্ট তুলে দিল রাজ্য সরকার।

নবান্নে তরফে জানানো হয়েছিল কলকাতা থেকে ১৭০ কিলোমিটার দূরে তাজপুরের একটি গভীর সমুদ্র বন্দর গড়ে তোলা হবে। সেক্ষেত্রে এই বন্ধন নির্মাণের জন্য ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে বলেও জানানো হয়েছিল। পরিকাঠামো উন্নয়নে খরচের হিসেব ধরা হয়েছিল আরও দশ হাজার কোটি টাকা। অর্থাৎ সবমিলিয়ে ২৫ হাজার কোটি টাকার বিনিয়োগ হতে চলেছে তাজপুরে। তখনই নবান্নের তরফে জানানো হয়েছিল এই বরাত দেওয়া হবে আদানি শিল্প গোষ্ঠীকে। সেই মতোই এদিন বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে আদানি শিল্প গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানের ছেলে তথা আদানি পোর্টসের সিইও করন আদানির হাতে এই এলওআই তুলে দেয় রাজ্য সরকার।

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী এদিন বলেন, "রাজ্যে অনেক শিল্প হচ্ছে। জঙ্গলমহল কে কেন্দ্র করে ৭২ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে।"অন্যদিকে ইচ্ছাপত্র দান করা নিয়ে আনন্দের বহিঃপ্রকাশ ঘটান রাজ্যের মুখ্যসচিবও।

জানা গিয়েছে তাজপুরের কাছে এই গভীর সমুদ্র বন্দরের দূরত্ব হবে জাতীয় সড়ক থেকে মাত্র পাঁচ কিলোমিটার। কাছেই হবে রেলস্টেশন রাজনগর। ১২.১ মিটার নাব্যতা থাকবে ১৮ কিলোমিটার দীর্ঘ এই চ্যানেলের। তবে জোয়ারের সময় সেই নাব্যতা বাড়বে। তখন নাব্যতা বেড়ে হবে ১৬ মিটার।

ইকো পার্কে এদিনেরবিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে শিল্পপতিদের একটা বড় অংশ উপস্থিত ছিলেন। পাশাপাশি উপস্থিত ছিলেন শিল্পী সাহিত্যিক থেকে শুরু করে তারকারাও।