শুক্রবার, ১৭ মে, ২০২৪

আজ থেকে শুরু হচ্ছে ছাত্রজীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক! টুইটে পরীক্ষার্থীদের শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ৭, ২০২২, ১০:২৩ এএম | আপডেট: মার্চ ৭, ২০২২, ১০:৫৩ এএম

আজ থেকে শুরু হচ্ছে ছাত্রজীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক! টুইটে পরীক্ষার্থীদের শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর
আজ থেকে শুরু হচ্ছে ছাত্রজীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক! টুইটে পরীক্ষার্থীদের শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা আতঙ্ক কাটিয়ে আজ থেকে শুরু হচ্ছে ছাত্রজীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। আর কিছুক্ষণের মধ্যে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। করোনা আবহে ২০২০ সালের পর এবার অফলাইনে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। যদিও আগেই ঠিক হয়েছিল, ২০২২ সালে অফলাইনেই হবে পরীক্ষা। কিন্তু তারপরে ওমিক্রনের দাপট বাড়তে, পরীক্ষা অফলাইনে দেওয়া নিয়ে সংশয় তৈরি হয়। তবে, শেষপর্যন্ত অফলাইনেই হচ্ছে পরীক্ষা। তাই পর্ষদের পক্ষ থেকে নেওয়া হয়েছে কড়া ব্যবস্থা। 

এদিকে, আজ এবছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটে লেখেন, ‘২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা। এটা তোমাদের জীবনের প্রথম বড় পরীক্ষা। আত্মবিশ্বাসী থেকো, সাফল্য তোমরা পাবেই। এত বড় কাজে সকলের সাহাজায়ের আবেদন জানাই। আমার প্রিয় শিক্ষার্থীদের শুভকামনা।’

মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত একাধিক নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। বিশেষ করে নকল রুখতে পর্ষদের পক্ষ থেকে নেওয়া হয়েছে কড়া পদক্ষেপ। জানা গিয়েছে, রাজ্যের একাধিক এলাকায় পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে আগামিকাল থেকেই। ইতিমধ্যেই শিক্ষা দফতরের পক্ষ থেকে একথা জানিয়েও দেওয়া হয়েছে। শনিবার দফতরের এক আধিকারিক জানিয়েছেন যে, সোমবার থেকে দুপুরে ইন্টারনেট ব্যবহারের সমস্যা হতে পারে বিভিন্ন জায়গায়।

এর আগে ২০২০ সালে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল অফলাইনে। তবে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা করোনার কারণে একই বছরে অর্ধেক অফলাইনে হয়। এরপর ২১ সালে মাধ্যমিক পরীক্ষা হয়নি করোনার বাড়বাড়ন্তের কারণে। বিনা পরীক্ষাতেই পাশ করে যায় সব ছাত্রছাত্রী। ্তবে, এবার রাজ্যের করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসায়, করোনা গ্রাফ স্বস্তিজনক জায়গায় থাকায়, সমস্ত নিয়ম মেনে অফলাইনেই হচ্ছে পরীক্ষা। উল্লেখ্য, এবছর একলাফে ৫০ হাজার বেড়েছে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা। এবার রাজ্যে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১.২৭ লক্ষ। এর মধ্যে ৬.২৭ লক্ষ ছাত্রী এবং ৫.৫৯ লক্ষ ছাত্র। অর্থাৎ ছাত্রের থেকে ছাত্রীর সংখ্যাই বেশি। 

অন্যদিকে, বেড়েছে পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও। করোনাবিধি মেনে, স্যানিটাইজেশন করে, মাস্ক পরে  পরীক্ষায় বসতে হবে। পরীক্ষা শুরু হবে সকাল ১১.৪৫-এ এবং চলবে ৩ টে পর্যন্ত।  এদিকে, এবার মাধ্যমিক পরীক্ষা নকল রুখতে রাজ্যের বিভিন্ন এলাকায় সোমবার থেকে পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। অর্থাৎ মার্চের ৭, ৮, ৯, ১১, ১২, ১৪, ১৫ ও ১৬ তারিখ নেট পরিষেবা বন্ধ থাকবে। জেলাভিত্তিক বিভিন্ন ব্লকে নেট পরিষেবা বন্ধ থাকবে বলেই জানা গিয়েছে। পরীক্ষাকেন্দ্রগুলির আশেপাশে জ্যামার বসিয়ে দেওয়া হবে। জানা গিয়েছে, মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম ও দার্জিলিঙের পরীক্ষাকেন্দ্র সংলগ্ন এলাকাগুলিতে বন্ধ থাকবে মোবাইলের ইন্টারনেট পরিষেবা।

অন্যদিকে, টুকলি আর বাইরে থেকে নোট সাপ্লাইয়ের বিষয়টি রুখতেও কড়া পদক্ষেপ নিয়েছে পর্ষদ। পাশাপাশি প্রশাসনকে সতর্ক করা হয়েছে। জানা গিয়েছে, স্কুলগুলির বাইরে কড়া নিরাপত্তা ব্যবস্থা থাকবে। কোনরকম জমায়েত করা যাবে না। পর্ষদের পক্ষ থেকে এও জানিয়ে দেওয়া হয়েছে যে, অভিভাবকরা স্কুল চত্বরের আশেপাশে থাকতে পারবে না।