শুক্রবার, ০৩ মে, ২০২৪

শীঘ্রই চালু হচ্ছে ‘পাড়ায় সমাধান’ ও ‘দুয়ারে সরকার’! দিন ঘোষণা নবান্নের

মৌসুমী বসাক

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২, ১০:০৮ পিএম | আপডেট: মে ২৯, ২০২২, ০৬:১৭ পিএম

শীঘ্রই চালু হচ্ছে ‘পাড়ায় সমাধান’ ও ‘দুয়ারে সরকার’! দিন ঘোষণা নবান্নের
শীঘ্রই চালু হচ্ছে ‘পাড়ায় সমাধান’ ও ‘দুয়ারে সরকার’! দিন ঘোষণা নবান্নের

তৃতীয়বারের মত ক্ষমতায় এসে একঝাঁক নতুন প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপধ্যায়। তার মধ্যে অন্যতম ছিল ‘পাড়ায় সমাধান’ ও ‘দুয়ারে সরকার’। এবার শীঘ্রই এই দুই প্রকল্পের কাজ শুরু হতে চলেছে। জানা গিয়েছে ১ ফেব্রুয়ারি থেকে ‘পাড়ায় সমাধান’ ও ১৫ ফেব্রুয়ারি থেকে ‘দুয়ারে সরকার’ চালু হচ্ছে। এদিন নবান্নের তরফে এক বিজ্ঞপ্তি দিয়ে এই কথা জানানো হয়েছে।

 

নবান্নের তরফে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  আগামী ১ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত রাজ্যজুড়ে ‘পাড়ায় সমাধান’ কর্মসূচি চলবে। ১ ফেব্রুয়ারি থেকে ১৬ তারিখ পর্যন্ত সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট বিভাগের অভ্যন্তরীণ পদক্ষেপ নেওয়া হবে। ১ মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত সমাধান পৌঁছে যাবে বাসিন্দাদের কাছে। আর ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে প্রথম দফার আবেদনপত্র গ্রহণ করা হবে। ফের ১ থেকে ৭ মার্চ পর্যন্ত গৃহীত হবে আবেদনপত্র। ৮ মার্চ থেকে ১৫ মার্চ পর্যন্ত জমা পড়া অভিযোগ ও সমস্যার সমাধান করা হবে।

 

চলতি বছরের শুরু থেকেই রাজ্যে ‘দুয়ারে সরকার’ ও ‘পাড়ায় সমাধান’ কর্মসূচি শুরু হওয়ার কথা ছিল।কিন্তু করোনা পরিস্থিতি ফের মাথা চারা দেওয়ায় সমস্ত পরিকল্পনা স্থগিত করতে হয় রাজ্য সরকারকে। তবে রাজ্যে গত কয়েকদিন ধরেই করোনার সংক্রমণ নিম্নমুখী। তাই ফের এই জনকল্যাণমুখী কর্মসূচি চালু করতে উদ্যোগ নিল রাজ্য সরকার।