শুক্রবার, ১৭ মে, ২০২৪

দেবের পর গরু পাচারকাণ্ডে এবার অনুব্রতকে তলব সিবিআইয়ের

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২, ০২:৫০ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২২, ০৩:২০ পিএম

দেবের পর গরু পাচারকাণ্ডে এবার অনুব্রতকে তলব সিবিআইয়ের
দেবের পর গরু পাচারকাণ্ডে এবার অনুব্রতকে তলব সিবিআইয়ের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গরু পাচার কাণ্ডে সম্প্রতি অভিনেতা দেবকে তলব করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। এবার এই একই মামলায় ডাক পড়ল বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের। জানা গিয়েছে, চলতি মাসের ১৪ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ এই নেতাকে নিজাম প্যালেসে হাজিরা দেওয়া নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে ৩ ফেব্রুয়ারি, রাজ্যে ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই তলব করেছিল বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে। সেই সময় জিজ্ঞাসাবাদ এড়াতে, অনুব্রত মণ্ডল কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। এরপর তাঁকে শর্তসাপেক্ষে অন্তর্বর্তীকালীন রক্ষাকবচ দেওয়ার নির্দেশ দেয় আদালত। আদালতের নির্দেশে স্পষ্ট বলা হয় যে, তদন্ত চালিয়ে যেতে হবে সিবিআইকে। তবে, এখনই অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ নেওয়া যাবে না। পাশাপাশি আদালতের অনুমতি ছাড়া গ্রেফতারও করা যাবে না এখনই। যদিও আদালতের নির্দেশে এও বলা হয়েছে যে, তদন্তে সবরকমভাবে সহযোগিতা করতে হবে অনুব্রত মণ্ডলকে। দুর্গাপুরে গিয়ে সাক্ষী হিসেবে হাজিরা দিতে হবে তাঁকে। 

এদিকে, সূত্রের খবর, গোরু পাচারকাণ্ডে তদন্তে নেমে বেশ কিছু তথ্য এসেছে সিবিআইয়ের তদন্তকারীদের হাতে। তাই তদন্তের স্বার্থেই অনুব্রত মণ্ডলকে জিজ্ঞাসাবাদ করতে চায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।  সম্প্রতি গোরু পাচার কাণ্ডে ঘাটালের সাংসদ দেবকেও তলব করেছিল সিবিআই। দেবের পরেই এবার গরু পাচারকাণ্ডে অনুব্রত মণ্ডলের ডাক পড়ল।

 উল্লেখ্য, কিছুদিন আগেই এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে স্বাস্থ্য পরীক্ষা জন্য গিয়েছিলেন অনুব্রত মণ্ডল। রাজ্যের ভোট পরবর্তী হিংসা মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তলব করলেও, প্রথমে শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে এড়িয়ে যান। এরপর ডাক পড়লেও, তিনি যাননি। উল্টে আদালতের দ্বারস্থ হয়েও তাঁর পক্ষের আইনজীবী জানিয়েছিলেন যে, হাইপারটেনশন ছাড়াও বীরভূম তৃণমূল জেলা সভাপতির একাধিক শারীরিক অসুস্থতা রয়েছে। রয়েছে সিওপিডির সমস্যা। করোনা পরিস্থিতিতে দুর্গাপুরে যাওয়া তাঁর জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। তৃণমূল নেতাকে দুর্গাপুরে না ডেকে কেন সিবিআই আধিকারিকরা বোলপুর গেলেন না, সেই প্রশ্নও তোলেন আইনজীবী।

এরপরই সবদিক বিবেচনা করে বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ জানায় যে, আপাতত হাইকোর্টের নির্দেশ ছাড়া অনুব্রত মণ্ডলকে গ্রেপ্তার বা তাঁর বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ করা যাবে না। এরপর এই গরু পাচারকাণ্ডে তাঁকে তলব করা হল। যদিও এ ব্যাপারে এখনও বীরভূমের জেলা সভাপতির কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।