সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

এই দুই পুরনিগমের পুরভোট বাতিলের দাবি রাজ্য বিজেপির! কমিশনকে চিঠি

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ০৭:৪৭ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ০৮:১৭ পিএম

এই দুই পুরনিগমের পুরভোট বাতিলের দাবি রাজ্য বিজেপির! কমিশনকে চিঠি
এই দুই পুরনিগমের পুরভোট বাতিলের দাবি রাজ্য বিজেপির! কমিশনকে চিঠি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আসানসোল এবং বিধাননগরে পুরভোট বাতিলের দাবি জানাল রাজ্য বিজেপি। এই দাবিতে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে রাজ্য বিজেপি। উক্ত দুই কর্পোরেশনে সুস্থভাবে ভোট না হওয়ার অভিযোগ তুলেছে বিজেপি। এই অভিযোগের ভিত্তিতেই পুরভোট বাতিলের দাবি তুলেছে বিজেপি। 

এদিকে কমিশন সূত্রে জানা গিয়েছে যে, ভোট বাতিলের কোনও সম্ভবনাই নেই। সোমবার, যেমন ৪ পুরসভার ভোট গণনা হওয়ার কথা ছিল, তেমনটাই হবে। নির্বাচন কমিশনে লেখা চিঠিতে গত ১০ ফেব্রুয়ারি কলকাতা হাইকোর্টের দেওয়া নির্দেশ উল্লেখ করেছে বিজেপি। সেই নির্দেশে উল্লেখ করা ছিল যে, ‘অবাধ ও শান্তিপূর্ণ ভোট করার দায়িত্ব নির্বাচন কমিশনের। পরিস্থিতি বিচার করে যেখানে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার প্রয়োজন সেখানে তা মোতায়েন করা যেতে পারে।’ এরপরেই পদ্ম শিবির তাদের অভিযোগে বলে, কেন্দ্রীয় বাহিনীর অবর্তমানে বিধাননগর এবং আসানসোলে সন্ত্রাস হয়েছে। পাশাপাশি ভোট লুঠও হয়েছে বলে তাদের অভিযোগ। রাজ্য বিজেপি অভিযোগে এও জানিয়েছে যে, ব্যাপকভাবে রিগিং, বুথ দখল, ছাপ্পা ভোট এবং হিংসার ঘটনা ঘটেছে। মানুষকে তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতেই দেওয়া হয়নি। এছাড়াও পুলিশ এবং রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তোলা হয়েছে বিজেপির পক্ষ থেকে। 

এই বিষয়ে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার জানিয়েছেন যে, ‘রাজ্য নির্বাচন কমিশনের উপর আমাদের খুব একটা আস্থা নেই। তাও বলব আসানসোল-বিধাননগরে নির্বাচন হয়নি। তাই সম্পূর্ণ নির্বাচন বাতিলেব দাবি জানিয়েছি।’ অন্যদিকে, বিজেপির এই দাবিকে সমর্থন জানিয়েছেন সিপিএম। 

অন্যদিকে, বিজেপির এই দাবিকে উড়িয়ে দিয়েছে রাজ্যের শাসকদল। কটাক্ষ করেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়। তিনি বলেন, ‘হেরে যাবে জেনেই এখন ভোট বাতিলের দাবি জানানো হল। আসলে ওরা মানুষের সঙ্গে নেই, কোর্টের রাজনীতিতে বিশ্বাস করে। আগেই তো বলেছে যে, রাজ্য নির্বাচন কমিশনারের উপর ওদের ভরসা নেই। এরপর হয়তো কোর্টে যাবে। যাক তারপর দেখবো।’