শনিবার, ১৮ মে, ২০২৪

হাসপাতাল, দমকল বা পুলিশ! এই একটি নম্বরে ফোন করলেই মিলবে জরুরী পরিষেবা

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২২, ০১:৫২ পিএম | আপডেট: এপ্রিল ১৮, ২০২২, ০৭:৫৬ পিএম

হাসপাতাল, দমকল বা পুলিশ! এই একটি নম্বরে ফোন করলেই মিলবে জরুরী পরিষেবা
হাসপাতাল, দমকল বা পুলিশ! এই একটি নম্বরে ফোন করলেই মিলবে জরুরী পরিষেবা / প্রতীকী ছবি

পুলিশ হোক বা দমকল কিংবা হাসপাতালে যাওয়ার অ্যাম্বুলেন্স, জরুরী পরিষেবা পেতে আগে ভিন্ন ভিন্ন নম্বরে ফোন করতে হত৷ কিন্তু আর আলাদা নম্বর নয়। যে কোনও জরুরী প্রয়োজনে এবার একটিমাত্র নম্বরে কল করলেই মিলবে সহায়তা। রাজ্যের তরফে চালু করা হল এমন ব্যবস্থাই।

আগে জরুরী পরস্থিতিতে পুলিশের জন্য ডায়াল করতে হত ১০০। দমকল এবং অ্যাম্বুলেন্সের প্রয়োজন হলে ডায়াল করতে হত যথাক্রমে ১০১ ও ১০২ নম্বর। অন্যদিকে ডিজাস্টার ম্যানেজমেন্ট পরিষেবার জন্য ১০৮ নম্বরে ফোন করে সমস্যা জানাতে হত। তবে এবার একাধিক নম্বরের বদলে একটিমাত্র নম্বরে ফোন করলেই সমস্ত জরুরী পরিষেবার সুবিধা পাবেন রাজ্যবাসী।

কিন্তু কেন একটি মাত্র নম্বর? কারণ একাধিক নম্বর থাকার ফলে অনেকক্ষেত্রেই জরুরী পরিস্থিতিতে তাড়াহুড়োয় নম্বরগুলি গুলিয়ে ফেলেন অনেকে। ফলে সময় নষ্ট হয়। এই পরিস্থিতি যাতে আর না হয় তাই এই ব্যবস্থা৷ এমনিতেই বিশ্বের বহু দেশেই একটি নম্বরে ফোন করে সমস্ত রকম জরুরী পরিষেবা পাওয়ার সুবিধা চালু রয়েছে। এবার পশ্চিমবঙ্গেও সেই একই পরিষেবা চালু করা হল।

জানা গিয়েছে, এবার থেকে জরুরী পরিষেবার ক্ষেত্রে ১১২ নম্বরে ডায়াল করলেই পুলিশ, দমকল সহ হাসপাতাল বা অ্যাম্বুলেন্সের সহায়তা মিলবে। জরুরীকালীন যে কোনও পরিষেবার ক্ষেত্রেই ১১২ নম্বরে ডায়াল করলেই সাহায্য পাবেন সাধারণ মানুষ। পাশাপাশি এবার থেকে ১৯৩০ নম্বরে ফোন করে সাইবার ক্রাইম সংক্রান্ত অভিযোগ জানানো যাবে।

 

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের তরফে ডিজি মনোজ মালব্য এই সকল তথ্য প্রকাশ করেন। তিনি আরও জানান, জরুরী পরিষেবার ক্ষেত্রে ফোন করার ১০ মিনিটের মধ্যে শহরাঞ্চলে এবং গ্রামাঞ্চলে ১৫ মিনিটের মধ্যে সহায়তা মিলবে। এদিকে, জরুরীকালীন নম্বর হিসাবে ১১২ চালু করা হলেও আগের ১০০, ১০১, ১০২ সহ অন্যান্য জরুরী নম্বরগুলিও চালু থাকবে বলেই জানানো হয়েছে।