শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মাত্র ৭৮ দিনেই তৈরি ১০০টি নতুন ইঞ্জিন! নয়া রেকর্ড রাজ্যের এই রেল ইঞ্জিন কারখানার

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০৭:৩৩ পিএম | আপডেট: জুলাই ৫, ২০২২, ০১:৩৩ এএম

মাত্র ৭৮ দিনেই তৈরি ১০০টি নতুন ইঞ্জিন! নয়া রেকর্ড রাজ্যের এই রেল ইঞ্জিন কারখানার
মাত্র ৭৮ দিনেই তৈরি ১০০টি নতুন ইঞ্জিন! নয়া রেকর্ড রাজ্যের এই রেল ইঞ্জিন কারখানার / প্রতীকী ছবি

মাত্র ৭৮ দিনে ১০০টি নতুন ইঞ্জিন তৈরি করে নয়া রেকর্ড গড়ল চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস (Chittaranjan Locomotive Works)। এত কম সময়ের মধ্যে প্রথমবার এতগুলি ইঞ্জিন তৈরির রেকর্ড হল। ইঞ্জিন উৎপাদনের ক্ষেত্রে এটাই রেলের সর্বকালীন সেরা রেকর্ড। এই সাফল্যের জন্য ট্যুইটারে চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসকে শুভেচ্ছাও জানিয়েছে ভারতীয় রেল ( Indian Railways)।

পশ্চিম বর্ধমান জেলায় অবস্থিত চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস ভারতীয় রেলের অধীনস্থ অন্যতম একটি সংস্থা। এটি আসলে রেলের ইঞ্জিন তৈরির কারখানা। চিত্তরঞ্জন ছাড়াও এই সংস্থার আরেকটি শাখা রয়েছে ডানকুনিতে। এই দুই শাখা মিলিয়েই ৭৮ দিনের মধ্যে ১০০টি ইঞ্জিন তৈরির রেকর্ড গড়েছে সংস্থাটি। সূত্রের খবর, চলতি আর্থিক বছরে ৫৪০টিরও বেশি ইঞ্জিন তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে এই সংস্থা। তার মধ্যে প্রথম তিন মাসের মধ্যেই ১০০টির বেশি ইঞ্জিন বানানো হয়ে গেল৷৷

সংস্থার উচ্চপদস্থ অধিকর্তা থেকে শুরু করে সাধারণ কর্মী, সকলেই এই সাফল্যের আনন্দে গা ভাসিয়েছেন। সংস্থার কর্মীদের কাজে সন্তুষ্ট সিএলডব্লিউ-র জেনারেল ম্যানেজার সতীশ কুমার সামন্ত। কর্মীদের উৎসাহ যোগাতে তাঁর বক্তব্য, কর্মচারীদের আরও বেশি উদ্যোগী হতে হবে যাতে সংস্থার লক্ষ্যমাত্রা ছাপিয়ে যাওয়া যায়৷ তবে তিনি এও বলেন, লক্ষ্যমাত্রা পূরণের জন্য কিন্তু কোনওভাবেই ইঞ্জিন তৈরির গুণগত মানের সঙ্গে আপোষ করা চলবে না। যাতে ত্রুটিহীনভাবে সমস্ত কাজ হয় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

সম্প্রতি সংস্থার ঊর্ধ্বতন কর্তাদের সঙ্গে নিয়ে একটি বার্ষিক সাধারণ সভার আয়োজন হয়েছিল। সেখানেই এই কথাগুলি তুলে ধরেন জেনারেল ম্যানেজার। পাশাপাশি এই বার্ষিক সাধারণ সভায় সংস্থার কিছু কর্মচারীদের সমস্যার কথাও উঠে এসেছে। তবে সব সমস্যাই মনে দিয়ে শোনেন রেলের উচ্চপদস্থ আধিকারিক সহ কর্মচারী সংগঠনের নেতৃত্বরা। সব শেষে যাতে সমস্যার ঊর্ধ্বে গিয়ে কাজ করা সম্ভব হয় সেই বিষয়েই জোর দেন তাঁরা।

চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস-এর লক্ষ্যমাত্রা ভারতীয় রেলের ইতিহাসে আর উচ্চতম জায়গায় পৌঁছানো। তাই সকল সমস্যার ঊর্ধ্বে গিয়ে সেই লক্ষ্যমাত্রাকে পূর্ণ করতেই এগিয়ে চলেছেম সংস্থার আধিকারিক থেকে কর্মচারীরা। আবারও নতুন রেকর্ড গড়াই আপাতত লক্ষ্য সংস্থার৷