সোমবার, ০৬ মে, ২০২৪

হঠাৎই সূচিতে বদল! মালবাজারে গিয়েই মৃতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ সারলেন মমতা

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৭:০৯ পিএম | আপডেট: অক্টোবর ১৮, ২০২২, ০১:০৯ এএম

হঠাৎই সূচিতে বদল! মালবাজারে গিয়েই মৃতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ সারলেন মমতা
হঠাৎই সূচিতে বদল! মালবাজারে গিয়েই মৃতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ সারলেন মমতা

কথা ছিল চারদিনের উত্তরবঙ্গ সফরে কলকাতা বিমানবন্দর থেকে সোজা রিসর্টে গিয়ে উঠবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু নির্ধারিত সেই সুচির পরিবর্তন করে সোমবারই মালবাজারে হরপা বানে মৃতদের পরিবারের সঙ্গে দেখা করলেন মুখ্যমন্ত্রী। আশ্বাস দিলেন ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে থাকার। এদিকে ইতিমধ্যেই মৃতদের ২ লাখ ও আহতদের পরিবারকে ৫০হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য।

চার দিনের উত্তরবঙ্গ সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামীকাল মাল আদর্শ বিদ্যাভবনে তার প্রশাসনিক বৈঠক রয়েছে। সেখানেই মালবাজারে বিসর্জন দেখতে গিয়ে হড়পা বানে মৃতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল মুখ্যমন্ত্রীর। কিন্তু তার আগেই এদিন উত্তরবঙ্গে পৌঁছেই মৃতদের পরিবারের সঙ্গে দেখা করলেন তিনি। এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী-সহ প্রশাসনিক আধিকারিকরা।

এদিন প্রথমে তিনি যান নিহত তপন অধিকারীর বাড়িতে। পরে মমতা বন্দ্যোপাধ্যায় যান আরও একজন নিহতের বাড়িতে। মুখ্যমন্ত্রী এদিন ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে দেখা করে বলেন, “বিপর্যয়, দুর্যোগ, অঘটন ঘটে। মালে এমনই একটি ঘটনা ঘটেছিল। হড়পা বান বা জলটি কোথা থেকে এসেছে, সেটি পরে তদন্ত করে বেরোবে। আটজন মারা গিয়েছেন। আমি নিজে ছয়জনের বাড়িতে গিয়ে দেখা করলাম। আর একজনের পরিবার এখানে নেই। তাঁরা গয়ায় গিয়েছেন। আমি এদের সঙ্গে কথা বলে গেলাম।”

এরপরেই উদ্ধার কার্যে এগিয়ে আসা ব্যক্তিদের প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। বলেন, "প্রশাসনিক স্তর থেকে স্থানীয় মানুষ, বিপর্যয় মোকাবিলা বাহিনী রাতভর উদ্ধার কাজ করেছেন। তাই ৪৫০ জনকে বাঁচানো গিয়েছে। আমি তাঁদের প্রত্যেকের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। এইভাবে পাড়ার ছেলেমেয়েরা এগিয়ে এলে আমরা প্রাণ রক্ষা করতে পারি"। মমতা আরও জানান, "আগামিকাল বৈঠক আছে। যে ছেলে-মেয়েরা সবার জীবন বাঁচিয়েছে, আমি তাঁদেরও কাল বৈঠকে ডেকেছি। তাই বৈঠকের আগে একটু সবার সঙ্গে দেখা করে গেলাম"।

https://twitter.com/AITCofficial/status/1581985284828565504

প্রসঙ্গত, আগামীকাল বৈঠকের পর অর্থাৎ ১৯ অক্টোবর শিলিগুড়ির কাওয়াখালীতে যাওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। সেখানে এক বিজয়া সম্মিলনীতে যোগ দেওয়ার কথা তার। ওই অনুষ্ঠানে উত্তরবঙ্গের সমস্ত জেলার ক্লাবগুলিকে আমন্ত্রণ জানানো হচ্ছে। প্রায় ৩০ হাজার অতিথিদের নিয়ে এই বিজয়া সম্মেলনী হওয়ার কথা রয়েছে। একইসঙ্গে জেলার সমস্ত মন্ত্রী ও বিধায়কদেরও যোগ দেওয়ার কথা রয়েছে এই বিজয়া সম্মিলনীতে। এরপর ২০ তারিখ ফের কলকাতার উদ্দেশ্যে রওনা দেবের মুখ্যমন্ত্রী।