মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

পাওনা টাকা ফেরত না দিলে জিএসটি বন্ধ করো! ঝাড়গ্রাম থেকে কেন্দ্রকে হুশিয়ারি মমতার

মৌসুমী

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২, ০৪:৫৫ পিএম | আপডেট: নভেম্বর ১৫, ২০২২, ১০:৫৫ পিএম

পাওনা টাকা ফেরত না দিলে জিএসটি বন্ধ করো! ঝাড়গ্রাম থেকে কেন্দ্রকে হুশিয়ারি মমতার
পাওনা টাকা ফেরত না দিলে জিএসটি বন্ধ করো! ঝাড়গ্রাম থেকে কেন্দ্রকে হুশিয়ারি মমতার

কেন্দ্রের কাছে পাওনা টাকা ফেরত নিয়ে ফের একবার সুর চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ঝাড়গ্রামে বিরসা মুন্ডার জন্মজয়ন্তী অনুষ্ঠানে গিয়ে কেন্দ্রের টাকা দেওয়ার যে বঞ্চনা তা নিয়ে আরো একবার সরব হন তিনি।

মঙ্গলবার দুদিনের ঝারগ্রাম সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ঝাড়গ্রাম সহ রাজ্যের ৬ জায়গায় বিরসা মুন্ডার মূর্তির উদ্বোধন করেন তিনি। সেখান থেকেই কেন্দ্রের টাকা না দেওয়ার বঞ্চনায় অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে নিশানা করেন কেন্দ্রীয় সরকারকে।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, "কেন্দ্র আমাদের এখান থেকে টাকা তুলে নিয়ে যায় সেই টাকা আমরা পাই। জিএসটি নামেও টাকা তুলে নিয়ে যাচ্ছে। একশো দিনের টাকা কেন্দ্র আমাদের দিচ্ছে না। এই টাকা আমাদের প্রাপ্য। সেই টাকা দিচ্ছে না কেন্দ্র। আগে রাজ্য সরকার ট্যাক্স নিত। এখন কেন্দ্র একটাই ট্যাক্স নেয়। আপনি নুন কিনছেন, শাড়ি কিনছেন, জিএসটি দিতে হচ্ছে। সেই ট্যাক্স থেকে আমাদের প্রাপ্য টাকা দিচ্ছে না। একশো দিনের কাজের প্রাপ্য টাকা দিচ্ছে না। এক বছর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে এনিয়ে কথা বলে এসেছি। এবার কি পায়ে ধরতে হবে"।

মমতার হুঁশিয়ারি, " আমাদের টাকা আমাদের ফিরিয়ে দাও নাহলে জিএসটি বন্ধ করে দাও। একশো দিনের টাকা না দিলে সহ্য করবে না গরিব মানুষ। গ্রামীণ রাস্তা তৈরির টাকা আমাদের দিচ্ছে না। আমাদের অধিকার কেড়ে নেওয়া চলবে না। বিরসা মুন্ডা ব্রিটিশ সাম্রাজ্যের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেছিলেন। আমিও বলব অধিকার কেড়ে নিতে হয়"।

এখানেই না থেমে মুখ্যমন্ত্রী আরও বলেন,"আমাদের পাওনা টাকা আমাদের দেবে না এটা হতে পারে না। আমাকে বলে কিনা সব টাকা বন্ধ করে দেব। আমরাও তো সব টাকা বন্ধ করে দিতে পারি। কেন তোমাকে টাকা দিতে যাব। তুমি জিএসটির ট্যাক্স তুলে নিয়ে যাচ্ছে আর মানুষের টাকা দেবে না! মানুষের জন্য দেশ। নেতার জন্য দেশ নয়। একশো দিনের টাকা ফেরত দাও নইলে গদি ছেড়ে দাও। টাকা দিতে হবে। তুমি আমার টাকা তুলে নিয়ে যাবে আর আমার টাকা দেবে না। এটা হয় না। এটা একরকম প্রতারণা।"

প্রসঙ্গত, এদিন বিরসা মুন্ডার ১০৭তম জন্মজয়ন্তী ছিল। ঝাড়গ্রাম ছাড়াও এদিন আলিপুরদুয়ার, কেশিয়ারি, কাঁকসা-সহ রাজ্যের একাধিক জেলায় বিরসা মুন্ডার জন্মজয়ন্তী পালন হচ্ছে। ৬টি মূর্তির উন্মোচন করা হয়েছে। ৩২ কোটির টাকারও বেশি প্রকল্পের শিলান্যাস হয়। ১ হাজার  আদিবাসীকে ঝামসা মাদল তুলে দেওয়া হয়।