শুক্রবার, ০৩ মে, ২০২৪

সুখবর! রাজ্যে পুলিশ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে এই বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ০৭:৩৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২, ০১:৩৩ এএম

সুখবর! রাজ্যে পুলিশ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে এই বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী
সুখবর! রাজ্যে পুলিশ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে এই বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

পুজোর আগেই সুখবর! কলকাতা সহ রাজ্য পুলিশে নিয়োগ ও তাদের বেতন সংক্রান্ত একগুচ্ছ ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। পয়লা সেপ্টেম্বর রাজ্যে পালিত হবে পুলিশ দিবস। তার আগে পুলিশকর্মীদের জন্য একগুচ্ছ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কনস্টেবল পদে আবেদন করার বয়ঃসীমা ২৭ বছর থেকে বাড়িয়ে ৩০ বছর করা হয়েছে। এ ছাড়াও পুলিশকর্মীদের পদোন্নতির ক্ষেত্রেও একাধিক সুযোগসুবিধার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

বুধবার নবান্নে এক সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আগামিকাল পুলিশ দিবস। পুলিসের নীচুতলার কর্মীদের জন্য একটি ওয়েলফেয়ার কমিটি তৈরি করে দিয়েছি। ওইসব পুলিসকর্মীদের আবেদনের ভিত্তিতে বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নীচুতলার কর্মীদের ব্যাপারে অনেক কিছুই আমরা দেখতে পাই না। আমাদের সরকার পুলিসের উপরতলা ও নীচুতলার মধ্যে কোনও তফাত করে না। আগামিকাল পুলিস ডে হিসেবে আমি পুলিস ও প্রশাসনের সকলকে আমি আমার আগাম অভিনন্দন জানাচ্ছি। 

পুলিসে নিয়োগ সংক্রান্ত বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুলিস কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে যে বয়সসীমা ছিল ২৭ বছর। সেই সীমা বাড়িয়ে ৩০ বছর করা হল। এই দাবিটি অনেকদিন ধরেই করা হচ্ছিল। অনেকসময় এমন হয় যে পুলিসকর্মী মারা গেলেন তার বাড়িতে কেউ চাকরি করার মতো রয়েছেন। কিন্তু পুলিসের নিয়োগে যেসব মাপজোক রয়েছে তাতে ছাড় দেওয়া হবে। অর্থাত্ কেউ মারা গেলে পরিবারের কেউ যখন চাকরি পাবেন তখন তাদের বেশকিছু ছাড় দেওয়া হবে। তিনি যা পারবেন সেই কাজ তাকে দেওয়া হবে। এই সুযোগ পেলে অনেক পরিবার বেঁচে যাবে। পুলিস কনস্টেবল সহ পুলিসে কর্মরত একাংশ কর্মী ২৭ বছর বয়স পর্যন্ত প্রমোশনের জন্য আবেদন করতে পারতেন। এখন থেকে তারা  ৩৫ বছর পর্য়ন্ত আবেদন করতে পারবেন।

চুক্তিভিত্তিক গাড়িচালকদের বেতন বৃদ্ধি হল। কলকাতা পুলিশের গাড়ি চালকরা পেতেন সাড়ে ১১ হাজার টাকা। এখন থেকে তা বেড়ে হবে সাড়ে ১৩ হাজার টাকা। রাজ্য পুলিশের ক্ষেত্রে বেতন ছিল সাড়ে ১৩ হাজার টাকা, এখন তা বেড়ে হল ১৫ হাজার টাকা। এ ছাড়া ওয়্যারলেস অপারেটর, মাউন্টেড পুলিশেরও পদোন্নতির একাধিক সংস্থান রাখা হয়েছে। পুলিশের উর্দির যে সামান্য টাকা বরাদ্দ হয়, তা নিয়ে আগেই বিস্ময় প্রকাশ করেছিলেন মমতা। বুধবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, উর্দির জন্য প্রতিটি পুলিশকর্মী আলাদা করে অনুদান পাবেন। এ বছর যে হেতু পুলিশের উর্দি আগেই দিয়ে দেওয়া হয়েছে, তাই আগামী বছর থেকে সকলে অনুদানের টাকা পাবেন। এ বছর কেবল উর্দি রক্ষণাবেক্ষণের জন্যই আর্থিক অনুদান পাবেন পুলিশকর্মীরা।

কলকাতা পুলিশের এসিপি থেকে ডিসিপি পদমর্যাদার আধিকারিকরা বছরে ১৫ হাজার টাকা করে উর্দির জন্য পাবেন। ইনস্পেক্টর পাবেন ১০ হাজার টাকা, সাব ইন্সপেক্টর পাবেন সাড়ে সাত হাজার টাকা, এএসআই পাবেন ছ’হাজার টাকা, কনস্টেবল পাবেন পাঁচ হাজার টাকা। তবে এ বছর যে হেতু ‘ইউনিফর্ম কিট’ (পুলিশের উর্দি ও প্রয়োজনীয় সমস্ত কিছু) আগেই দেওয়া হয়ে গিয়েছে, তাই এ বার কেবল মাত্র রক্ষণাবেক্ষণের খরচ দেবে রাজ্য। আগামী বছর থেকে উর্দি কিনে দেবে না সরকার, তার বদলে সকল পুলিশকর্মী এই খাতে অনুদানের অর্থ পাবেন।