মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

‍‍`বিহার থেকে পাথর ছোঁড়া হয়েছে বন্দে ভারতে, বদনাম করা হচ্ছে বাংলাকে‍‍`! গর্জে উঠলেন মমতা

মৌসুমী

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩, ০৩:০০ পিএম | আপডেট: জানুয়ারি ৫, ২০২৩, ০৯:০০ পিএম

‍‍`বিহার থেকে পাথর ছোঁড়া হয়েছে বন্দে ভারতে, বদনাম করা হচ্ছে বাংলাকে‍‍`! গর্জে উঠলেন মমতা
‍‍`বিহার থেকে পাথর ছোঁড়া হয়েছে বন্দে ভারতে, বদনাম করা হচ্ছে বাংলাকে‍‍`! গর্জে উঠলেন মমতা

বন্দে ভারত এক্সপ্রেসে হামলার ঘটনা বাংলায় নয় বরং হয়েছে বিহারে। এমনটাই নিশ্চিত করেছে রেল। বৃহস্পতিবারই সকালে প্রকাশ্যে এসেছে এই সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেনে হামলার ঘটনার সিসিটিভি ফুটেজ। সেই ফুটেজ দেখেই রেলের তরফে জানানো হয়েছে বাংলায় নয় বরং বন্দে ভারত এক্সপ্রেসের হামলা হয়েছে বিহারে। আর এর পরেই এই ঘটনায় গর্জে উঠলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গঙ্গাসাগরে সরজমিনে সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই এদিন বন্দে ভারতে হামলা নিয়ে স্বরধন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রসঙ্গে এ দিন কড়া বার্তা দিয়ে বলেন, "বাংলাকে বদনামের চেষ্টা বরদাস্ত নয়। এই অপচেষ্টার করা নিন্দা করছি। বন্দে ভারতের পাথর ছুঁড়ে বাংলাকে বদনামের চেষ্টা করা হয়েছে। যারা ভুয়ো খবর ছড়িয়েছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। আইন আইনের পথে চলবে"।

এরপরেই তিনি বিহার থেকে বন্দে ভারতের উপর হামলা হয়েছে এই প্রসঙ্গ টেনে বলেন, "বিহারের মানুষের ক্ষোভ থাকতেই পারে। গণতান্ত্রিক খুব থাকলে তারা একটা ঘটনা ঘটিয়েও থাকলে তাদের তো অপমান করা যায় না। আমি মনে করি তাদেরও পাওয়ার অধিকার আছে। ক্ষমতায় বিজেপি সরকার না থাকলে কি পাওয়ার অধিকার নেই"?

প্রসঙ্গত, সোমবারের পর মঙ্গলবার ফের হামলা হয় বন্দে ভারতে। এক হামলার রেশ কাটতে না কাটতেই ফের হামলা। এবার ভাঙে জানলার কাঁচ। মঙ্গলবার দুপুর দেড়টা নাগাদ, যখন ট্রেনটি এনজিপির দিকে যাচ্ছিল, স্টেশনে ঢোকার আগে ট্রেন লক্ষ্য করে পাথর ছোড়া হয়।

রেলের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার বিকেল ৫.৫৭ নাগাদ দেখা যায় সি৩ ও সি৬ কোচের জানলায় পাথর ছোড়ার দাগ। দাগ দেখে স্পষ্ট, বাইরে থেকে ট্রেনের কামরার জানলা লক্ষ্য করে পাথর ছোড়া হয়েছে। ঘটনায় কেউ গ্রেফতার হয়নি।এই নিয়ে যাত্রা শুরুর পর তিনদিনের মধ্যে দ্বিতীয়বার বন্দে ভারত এক্সপ্রেসকে লক্ষ্য করে পাথরবৃষ্টি হল।