বুধবার, ১৫ মে, ২০২৪

Corona Update West Bengal: গত ২৪ ঘণ্টায় রাজ্যে সামান্য কমল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৫

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২, ০৮:৫৪ পিএম | আপডেট: জুলাই ১৮, ২০২২, ০২:৫৪ এএম

Corona Update West Bengal: গত ২৪ ঘণ্টায় রাজ্যে সামান্য কমল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে সামান্য কমল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৫ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দীর্ঘদিন ধরে কড়া বিধিনিষেধ এবং টিকাকরণের মাধ্যমে লাগাম টানা গিয়েছিল রাজ্যে করোনা সংক্রমণে। কিন্তু সম্প্রতি নতুন করে বাড়তে শুরু করেছে সংক্রমণ। গত কয়েকদিন ধরে রাজ্যের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। যেখানে টিকাকরণ এবং করোনা বিধিনিষেধের জোরে রাজ্য সুস্থতার পথেই এগোচ্ছিল। কিন্তু সম্প্রতি সেখানে নতুন করে সংক্রমণ বাড়াতে শুরু করায় ফের উদ্বেগ দেখা দিয়েছে। সম্প্রতি রাজ্যে করোনা সংক্রমণ ৩ হাজারের গণ্ডি অতিক্রম করেছিল। এখন তা কমলেও, সংক্রমণ আড়াই হাজারের বেশিই রয়েছে। এদিন সামান্য হলেও, ফের কমেছে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা।

রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৫৯ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা ফের কমেছে। গতকাল রাজ্যে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ৮৩৯ জন। এই মুহূর্তে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা, ২০ লক্ষ ৭০ হাজার ৮৫৮ জন।  রাজ্যে এই মুহূর্তে করোনার পজিটিভিটি রেট দাঁড়িয়েছে ১৭.১৬ শতাংশে। করোনা সংক্রমণ বাড়তে থাকায়, ইতিমধ্যেই নতুন করে কোভিড নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। 

অন্যদিকে, গত ২৪ ঘণ্টাতে করোনায় রাজ্যে ৫ জনের মৃত্যু হয়েছে। গতকাল রাজ্য করোনায় ৬ জনের মৃত্যু হয়েছিল। এখনও পর্যন্ত রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা ২১ হাজার ২৭৬ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২ হাজার ৪৭৬ জন। এখনও পর্যন্ত রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ২০ লক্ষ ১৮ হাজার ৭৯১ জন। সুস্থতার হার ৯৭.৪৯ শতাংশ।

এদিকে, রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সক্রিয় করোনা রোগীর সংখ্যা বা অ্যাকটিভ কেস। আপাতত হোম আইসোলেশনে রয়েছেন ৩০ হাজার ২৪৭ জন। আর হাসপাতালে ভরতি ৫৪৪ জন করোনা আক্রান্ত রোগী। বর্তমানে রাজ্যে করোনার মোট সক্রিয় রোগীর সংখ্যা একধাক্কায় বেড়ে হয়েছে ৩০ হাজার ৭৯১ জন। করোনার মোকাবিলায় জারি রয়েছে টিকাকরণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৩ লক্ষ ৭৫ হাজার ৯৩ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ১৫ হাজার ৪৯২ জনের করোনা পরীক্ষা হয়েছে। এদিকে মুম্বই, দিল্লিতে যেভাবে বাড়ছে করোনা সংক্রমণ, তা স্বাস্থ্য বিশেষজ্ঞদের চিন্তায় রেখেছে। সেই সঙ্গে বাংলার করোনা পরিস্থিতিও চিন্তা বাড়াচ্ছে।

সংক্রমণ বাড়ায় নতুন করে কোভিড নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতরের নয়া নির্দেশিকায় বলা হয়েছে নতুন করে সংক্রমণের বাড়বাড়ন্তে ফের আগের মতো সতর্ক হওয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। ফের মাস্ক, স্যানিটাইজেশন বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে। পাশাপাশি জোর দেওয়া হচ্ছে টিকাকরণে। সেই সঙ্গে চিকিৎসকদের আরও সতর্ক হতে বলা হয়েছে নতুন সরকারি বিজ্ঞপ্তিতে। নির্দেশিকায় বলা হয়েছে, শারীরিক দূরত্ব বজায় রেখে কাজকর্ম করতে হবে। এদিকে, আজই টিকাকরণে নয়া রেকর্ড করেছে দেশ। করোনার টিকাকরণ শুরু হওয়ার ১৮ মাসের মধ্যে ২০০ কোটি ডোজ টিকাকরণের গণ্ডি অতিক্রম করল দেশ।