শুক্রবার, ০৩ মে, ২০২৪

উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি! সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে বিশেষ পদক্ষেপ নবান্নের

মৌসুমী

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২, ০৬:৩১ পিএম | আপডেট: নভেম্বর ৯, ২০২২, ১২:৩১ এএম

উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি! সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে বিশেষ পদক্ষেপ নবান্নের
উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি! সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে বিশেষ পদক্ষেপ নবান্নের

ডেঙ্গু মোকাবিলায় হাসপাতালগুলিকে একাধিক পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যের তরফে। সিদ্ধান্ত হয়েছে, জেলায় জেলায় পাঠানো হবে বিশেষজ্ঞ দল। এছাড়াও এলাকার এসডিও, বিডিওদের দেওয়া হলো বাড়তি দায়িত্ব।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে। এই পরিস্থিতিতে নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন মুখ্য সচিব। এদিন মুখ্য সচিবের পৌরহিত্তে স্বাস্থ্য দপ্তরের আধিকারিক এবং স্বাস্থ্য ভবনের সচিবদের ডেকে পাঠানো হয় নবান্নে। মূলত ডেঙ্গি মোকাবিলায় এখনো পর্যন্ত কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে কি কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে বিষয়ে আলোচনা করতেই এদিনের বৈঠক ডাকা হয়। এছাড়াও এই দিনের বৈঠক থেকে হাসপাতাল মেডিকেল কলেজ গুলিতে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে বিশেষ নির্দেশ দেওয়া হয়।

নবান্ন সূত্রে খবর এদিনের বৈঠক থেকে নির্দেশ দেওয়া হয়েছে কোন এলাকায় কেমন আবর্জনা জমে রয়েছে তাই নিয়ে নজরদারি চালাতে হবে জেলা প্রশাসনকে। প্রয়োজনে জেলাশাসক কেউ এলাকায় গিয়ে আবর্জনা জমে রয়েছে কিনা সে বিষয়ে বিশেষ পদক্ষেপ নিতে হবে। সচেতন করতে হবে এলাকাবাসীকে।

প্রত্যেক বাড়ি বাড়ি গিয়ে ঘুরে দেখবেন কোথাও জঞ্জাল বা জল জমছে কি না, কারও বাড়িতে কেউ অসুস্থ কি না, সমস্ত বিষয় ঘুরে ঘুরে খতিয়ে দেখবেন আশা কর্মীরা।  
সমস্ত হাসপাতালে ২৪ ঘণ্টা ফিভার ক্লিনিক চালাতে হবে। প্রকোপ বেশি এমন এলাকার বেশ কয়েকটি সরকারি হাসপাতাল যেমন পিজি, বেলেঘাটা আইডি, হাওড়া জেলা, শ্রীরামপুর জেলা হাসপাতাল, শিলিগুড়ি পুর হাসপাতাল ২৪ ঘণ্টা টেস্টের ব্যবস্থা থাকবে।

মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা ও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার দিকে বিশেষ নজর দেওয়া হবে। ডেঙ্গু মোকাবিলায় আশাকর্মীদের ১০০ শতাংশ ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেস্ট বাড়াতে হবে। জ্বর দেখলেই পরীক্ষা করতে হবে। প্রতিদিন কমপক্ষে আট থেকে ১০ হাজার রক্তপরীক্ষা করতে হবে বলেও জানানো হয়েছে।