শুক্রবার, ০৩ মে, ২০২৪

আজ থেকে রাজ্যের জেলায় জেলায় শুরু হল ‍‍`দুয়ারে সরকার‍‍`! নতুন দুই পরিষেবা নিয়ে এবারে থাকছে ২৭টি প্রকল্প

মৌসুমী

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ১০:৪৯ এএম | আপডেট: নভেম্বর ১, ২০২২, ০৪:৪৯ পিএম

আজ থেকে  রাজ্যের জেলায় জেলায় শুরু হল ‍‍`দুয়ারে সরকার‍‍`! নতুন দুই পরিষেবা নিয়ে এবারে থাকছে ২৭টি প্রকল্প
আজ থেকে রাজ্যের জেলায় জেলায় শুরু হল ‍‍`দুয়ারে সরকার‍‍`! নতুন দুই পরিষেবা নিয়ে এবারে থাকছে ২৭টি প্রকল্প

ফের শুরু হচ্ছে রাজ্য সরকারের প্রকল্প দুয়ারে সরকার। আজ অর্থাৎ পহেলা নভেম্বর থেকে শুরু হল দুয়ারে সরকার ক্যাম্প। বিভিন্ন জেলায় জেলায় আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই ক্যাম্প চলবে। এবারে মোট ২৭ দফা প্রকল্প নিয়ে হাজির হচ্ছেন দুয়ারে সরকারের প্রতিনিধিরা।

দুয়ারে সরকার প্রকল্পে এতদিন যে সমস্ত পরিষেবা পাওয়া যেত তার সঙ্গে আরো দুটি নতুন পরিষেবা যুক্ত হয়েছে ইতিমধ্যেই। এই নিয়ে জেলাশাসকদের সঙ্গে বিশেষ বৈঠকে সেরে ফেলেছেন মুখ্য সচিব। নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে জমির পাট্টা দেওয়ার আবেদন পত্র এবং নতুন বিদ্যুতের সংযোগ ও বিদ্যুতের বকেয়া বিল মেটানো যাবে এবার থেকে দুয়ারে সরকারের মাধ্যমে।

নবান্ন সূত্রে খবর, এখন থেকে জমির পাট্টার জন্য আবেদন পত্র এবং বিদ্যুতের নতুন সংযোগ এবং বিদ্যুতের পুরনো বকেয়া মেটানো এই দুই পরিষেবা পাওয়া যাবে দুয়ারে সরকার প্রকল্পে। অর্থাৎ এতদিন ২৫টি পরিষেবা পাওয়া যেত এই দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে। এখন তা বেড়ে হল ২৭।

জানা গিয়েছে এই নতুন দুই সুবিধার মাধ্যমে ভূমিহীনরা আত্মার জন্য নতুন আবেদন করার সুযোগ পাবেন। অর্থাৎ যাদের জমি জায়গা নিয়ে বিস্তর ঝামেলা চলছে, তাদের আর সরকারি অফিসে ঘুরতে হবে না। তারা দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে এই সুবিধা পাবেন। অন্যদিকে বিদ্যুতের বকেয়া বিল জমা দেওয়ার ক্ষেত্রেও সুবিধে মিলবে। সে ক্ষেত্রে শর্তসাপেক্ষে মিলবে ৫০ শতাংশ ছাড়। এমনকি নতুন বিদ্যুৎ সংযোগের জন্যও আবেদন করা যাবে।

নবান্ন সূত্রে খবর, পয়লা নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত পুনরায় বিভিন্ন জায়গায় দুয়ারে সরকারের ক্যাম্প চালু হচ্ছে আবার। ৩১ ডিসেম্বরের মধ্যে এই জাতীয় যাবতীয় সুবিধে দিতে হবে রাজ্যের নাগরিকদের।

প্রায় ৫ কোটি ৭ লক্ষ মানুষকে ইতিমধ্যেই দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে সুবিধে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে নবান্নে তরফে। একইসঙ্গে দুয়ারে সরকার ক্যাম্পের পাশাপাশি পাড়ায় পাড়ায় সমাধান ক্যাম্প চলবে বলে ইতিমধ্যেই জানিয়েছেন নবান্ন। মনে করা হচ্ছে পঞ্চায়েত নির্বাচনের আগে দুয়ারে সরকার ক্যাম্প করে ফের একবার জনসংযোগে জোর দিতে চাইছে শাসকদল।