শুক্রবার, ০৩ মে, ২০২৪

এবার থেকে অভিযোগও জানানো যাবে দুয়ারে সরকারের ক্যাম্পে

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২, ০৬:২৪ পিএম | আপডেট: নভেম্বর ৩, ২০২২, ১২:২৪ এএম

এবার থেকে অভিযোগও জানানো যাবে দুয়ারে সরকারের ক্যাম্পে
এবার থেকে অভিযোগও জানানো যাবে দুয়ারে সরকারের ক্যাম্পে

শুধুমাত্র পরিষেবা নয়, এবার থেকে অভিযোগও জানানো যাবে দুয়ারে সরকারের ক্যাম্পে। পঞ্চায়েত নির্বাচনের আগে নিজেদের ভাবমূর্তিকে স্বচ্ছ রাখতেই বড় পদক্ষেপ নিল রাজ্য। এদিকে দুটি নতুন পরিষেবাও শুরু হয়েছে এবারের ক্যাম্পে। আগে যেখানে ২৫টি প্রকল্পের সুবিধে পাওয়া যেত এখন সেখানে মিলছে ২৭ টি প্রকল্পের সুবিধে।

নবান্নের তরফে জানানো হয়েছে, মানুষ পরিষেবা নেওয়ার পাশাপাশি এবার থেকে অভিযোগ জানাতে পারবেন দুয়ারে সরকারের ক্যাম্পে। এই অভিযোগ জানানোর জন্য দুয়ারে সরকারের ক্যাম্পে আলাদা করে কাউন্টার করতে হবে। এই কাউন্টারে যে সমস্ত অভিযোগ জমা পরবে তার জবাব দ্রুত অভিযোগকারীকে দিতে হবে।ইতিমধ্যেই জেলাশাসকদের এই মর্মে নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব হরে কৃষ্ণ দ্বিবেদী।

নির্দেশ দিয়ে মুখ্যসচিব জানিয়েছেন, অভিযোগকারী যখন কোনও বিষয়ে অভিযোগ জানতে আসবেন তখন অভিযোগ গ্রহণ করে তার প্রাপ্তি স্বীকারের রশিদও দিতে হবে  কাউন্টার থেকে। নিচু তলায় গ্রিভেন্স রিড্রেসাল সিস্টেমে যারা কাজ করছেন তাদের এই বিষয়গুলি জানাতে হবে। অভিযোগগুলো তদন্ত করে নিষ্পত্তি করার ব্যাপারে যাতে অগ্রাধিকার দেওয়া হয় সে বিষয়ে বিশেষ ভূমিকা নিতে হবে।

পয়লা নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত পুনরায় বিভিন্ন জায়গায় দুয়ারে সরকারের ক্যাম্প চালু হয়েছে। ৩১ ডিসেম্বরের মধ্যে এই জাতীয় যাবতীয় সুবিধে দিতে হবে রাজ্যের নাগরিকদের। প্রায় ৫ কোটি ৭ লক্ষ মানুষকে ইতিমধ্যেই দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে সুবিধে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে নবান্নে তরফে। একইসঙ্গে দুয়ারে সরকার ক্যাম্পের পাশাপাশি পাড়ায় পাড়ায় সমাধান ক্যাম্প চলবে বলে ইতিমধ্যেই জানিয়েছেন নবান্ন। মনে করা হচ্ছে পঞ্চায়েত নির্বাচনের আগে দুয়ারে সরকার ক্যাম্প করে ফের একবার জনসংযোগে জোর দিতে চাইছে শাসকদল।