শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

এবার স্বাস্থ্যসাথী কার্ডে মিলবে একগুচ্ছ বাড়তি সুবিধা! কী কী? দেখে নিন একনজরে

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ১২, ২০২২, ০৬:১৯ পিএম | আপডেট: মার্চ ১৩, ২০২২, ১২:১৯ এএম

এবার স্বাস্থ্যসাথী কার্ডে মিলবে একগুচ্ছ বাড়তি সুবিধা! কী কী? দেখে নিন একনজরে
এবার স্বাস্থ্যসাথী কার্ডে মিলবে একগুচ্ছ বাড়তি সুবিধা! কী কী? দেখে নিন একনজরে

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যবাসীর সুবিধার জন্য ইতিমধ্যেই একাধিক প্রকল্প উপহার দিয়েছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় প্রকল্পটি হল স্বাস্থ্যসাথী প্রকল্প। এই প্রকল্প চালু হওয়ায় স্বাস্থ্য পরিষেবা পেতে সাধারণ মানুষের বেশ সুবিধা হয়েছে। যদিও আগে স্বাস্থ্যসাথী কার্ড-এর সুবিধা সকলে পেতেন না। তবে গত বিধানসভা ভোটের পর থেকে এই সুবিধা সকলের জন্য খুলে দিয়েছে সরকার। এবার এই প্রকল্পে যোগ করা হয়েছে আরও কিছু বাড়তি সুবিধা। চলুন দেখে নেওয়া যাক কী কী সুবিধা পেতে চলেছে রাজ্যবাসী।

স্বাস্থ্য দফতরের জারি করা একটি বিজ্ঞপ্তি সূত্রে জানা গিয়েছে, পিপিই মডেল (PPE Model)-এর অন্তর্ভুক্ত সমস্ত ডায়াগনস্টিক সেন্টার ও ফেয়ার প্রাইস শপ-কে এবার একই জায়গায় নিয়ে আসা হচ্ছে। এর ফলে বেশকিছু উপরি পাওনা পেতে চলেছে রাজ্যবাসী। এরপর থেকে যাদের কাছে স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে তারা এই ডায়াগনস্টিক সেন্টার ও ফেয়ার প্রাইস শপ থেকে বিনামূল্যে পরিষেবা পাবেন।

স্বাস্থ্যসাথী কার্ড থাকা সত্ত্বেও রোগীকে হাসপাতালে ভর্তি করতে অনেককেই সমস্যার সম্মুখীন হতে হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই রোগীর পরিবারের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ ওঠে হাসপাতালের বিরুদ্ধে। আবার অনেক ক্ষেত্রে কার্ড নিয়ে যেতে ভুলে গেলে হাসপাতালে ভর্তি করতেও পারা যায়না রোগীকে। এবার সেই সমস্যাও মিটতে চলেছে।

রাজ্য স্বাস্থ্য দফতর জানিয়েছে, রোগীকে হাসপাতালে ভর্তির মুহূর্তে স্বাস্থ্যসাথী কার্ড না থাকলেও হবে। স্বাস্থ্যসাথী কার্ড-এর গ্রাহকের আধার নম্বর থাকলেই হাসপাতালে ভর্তি করা যাবে রোগীকে। স্বাস্থ্যসাথী ওয়েবসাইটে ওই গ্রাহকের আধার নাম্বার দিলেই এই প্রকল্পের যাবতীয় সুবিধা পাবেন গ্রাহক ও তার পরিবারের সদস্যরা।

অন্যদিকে যারা এখনও পর্যন্ত স্বাস্থ্যসাথী কার্ড বানিয়ে উঠতে পারেননি তাদের কথাও মাথা রেখেছে রাজ্য স্বাস্থ্য দফতর। স্বাস্থ্যসাথী কার্ড বানানো না থাকলেও যে কোনও ব্যক্তি ও তার পরিবারের লোক এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেননা। হাসপাতালে ভর্তি হতে গেলে হাসপাতাল কর্তৃপক্ষের তরফ থেকেই যাবতীয় সাহায্য পাবেন তারা। এক্ষেত্রে হাসপাতাল কর্তৃপক্ষই রোগীকে নতুন স্বাস্থ্য সাথী কার্ড বানিয়ে দেবে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্যসাথী প্রকল্প চালু হওয়ায় ব্যাপক সুবিধা হয়েছে রাজ্যবাসীদের। বর্তমানে প্রায় ২.৩ কোটি মানুষকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। স্বাস্থ্য দফতরের জারি করা নতুন নির্দেশিকার ফলে আরও বহু সংখ্যক মানুষ উপকৃত হবেন এমনটা জোর দিয়ে বলাই যায়।