সোমবার, ০৬ মে, ২০২৪

রংবদল পাহাড়ে! তৃণমূলের সঙ্গে দার্জিলিং পুরসভার দখল নিল অনিত থাপার দল

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ০১:৩৩ পিএম | আপডেট: ডিসেম্বর ২৮, ২০২২, ০৭:৩৩ পিএম

রংবদল পাহাড়ে! তৃণমূলের সঙ্গে দার্জিলিং পুরসভার দখল নিল অনিত থাপার দল
রংবদল পাহাড়ে! তৃণমূলের সঙ্গে দার্জিলিং পুরসভার দখল নিল অনিত থাপার দল

বড় বদল হলো দার্জিলিং পুরসভায়। ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার অনিত থাপার নেতৃত্বাধীন জোট দখল নিল দার্জিলিং পুরসভার। আস্তা বটে তৃণমূলকে সঙ্গে নিয়েই হামলা পার্টি কে হারিয়ে দিলেন তারা। ষোলো আসনে সংখ্যাগরিষ্ঠ হওয়ায় এদিন জয়ী হয়েছে বিজেপিএম ও তৃণমূল জোট। যদিও এই ভোটের ফলাফল কে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে যাবেন বলে হুঁশিয়ারি দিয়েছে হামরো পার্টি।

কিছুদিন আগে থেকেই দার্জিলিং পুরসভার পালা বদলের জল্পনা ওঠে। তখনই তৃণমূল সমর্থিত অনিতাপার দল হামলা পার্টি কে সরিয়ে দার্জিলিং পৌরসভা দখল নেওয়ার প্রক্রিয়া শুরু করে। এরমধ্যেই জল গড়ায় হাইকোর্ট পর্যন্ত। অনস্থা আনার কথা জানানো হলে সার্কিট বেঞ্চ জানায় তাদের এই বিষয়ে কোন আপত্তি নেই। তবে হামরো পার্টি এ বিষয়ে আপত্তি জানিয়েছিল।

এদিকে এই বিষয়ে আপত্তি জানিয়ে হামরো পার্টি হাইকোর্টের দারস্তও হয়েছিল। কিন্তু তাদের আবেদনকে হাইকোর্ট মান্যতা দেয়নি। এরপরেই অনিত থাপার দল দার্জিলিং পুরসভা কে দখল করার ক্ষেত্রে আরো মরিয়া হয়ে ওঠে।

এদিকে তিন মাসের মধ্যেই ৩২ টি আসনের মধ্যে ১৮ টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পুরসভার দখল নিয়ে ছিল হামরো পার্টি। তখন জিটিএ নির্বাচনে অনীত থাপার দল জয়ী হওয়ার পর থেকেই পাহাড়ে রাজনৈতিক সমীকরণ বদলাতে শুরু করে। এরপর হামলো পার্টির ছজন কাউন্সিলার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার সঙ্গে যোগ দেয়।

বুধবারের আস্থা ভোটে অজয় এডওয়ার্ডের হামরো পার্টির কাউন্সিলররা অংশই নেননি। উপস্থিত ছিলেন না গোর্খা জনমুক্তি মোর্চার কাউন্সিলররাও। আস্থা ভোটে গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার ১৪ জন কাউন্সিলর আর তৃণমূলের ২ জন কাউন্সিলর অংশ নেন। উল্লেখ্য, দার্জিলিং পৌরসভা ৩২ আসন বিশিষ্ট। স্বাভাবিকভাবেই ১৬ সংখ্যাগরিষ্ঠ হওয়ায় জয়ী হয়ে যায় বিজিপিএম ও তৃণমূল জোট।