শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

দুর্গা পুজোতে দু‍‍`দিন বন্ধ সরকারি হাসপাতালের আউটডোর! কবে কবে? জেনে নিন তারিখ

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৯:৪৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৯:৪৩ পিএম

দুর্গা পুজোতে দু‍‍`দিন বন্ধ সরকারি হাসপাতালের আউটডোর! কবে কবে? জেনে নিন তারিখ
দুর্গা পুজোতে দু‍‍`দিন বন্ধ সরকারি হাসপাতালের আউটডোর! কবে কবে? জেনে নিন তারিখ

চিকিৎসার জন্য রাজ্যের বড় অংশের মানুষ নির্ভরশীল সরকারি হাসপাতালের আউটডোরের উপর। কারণ রাজ্যের বড় সংখ্যার মানুষের প্রাইভেট প্র্যাকটিস করা চিকিৎসকদের কাছে যাওয়ার মতো সামর্থ্য নেই। তাই এই সরকারি হাসপাতালের আউটডোরই তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই সরকারি হাসপাতালের আউটডোর বছরভর পরিষেবা দিয়ে এলেও পূজোর সময় দু’দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে।

এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে শুক্রবার যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে তা থেকে জানা যাচ্ছে, মহাসপ্তমী এবং মহাষ্টমীর দিন বন্ধ থাকবে সরকারি হাসপাতালের আউটডোর পরিষেবা। অন্যান্য সরকারি কর্মচারীদের মতই সরকারি হাসপাতালের চিকিৎসক এবং নার্সদের ছুটি দেওয়ার পরিপ্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মোটামুটি প্রতি বছরই এমন ছুটি দেওয়া হয়ে থাকে।

স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা যাচ্ছে, প্রতিবছর মহাষ্টমীর দিন সরকারি হাসপাতালের আউটডোর পরিষেবা বন্ধ রাখা হয়। অন্যদিকে রবিবার আউটডোর পরিষেবা এমনিতেই বন্ধ থাকে। এই বছর যেহেতু মহাসপ্তমী পড়েছে রবিবার এবং মহাষ্টমী পড়েছে সোমবার, তাই পর পর দুদিন সরকারি হাসপাতালের আউটডোর পরিষেবা বন্ধ হচ্ছে।

পরপর দুদিন আউটডোর পরিষেবা বন্ধ হওয়ার ক্ষেত্রে রোগীদের একাংশকে অসুবিধার সম্মুখীন হতে হবে তা নিয়ে কোন সন্দেহ নেই।  তবে সরকারি হাসপাতালের আউটডোর পুজোর সময় দু’দিন বন্ধ থাকলেও হাসপাতালের জরুরি পরিষেবা থেকে শুরু করে অন্যান্য পরিষেবা চালু থাকবে।

তাই জরুরী ভিত্তিতে যেকোনো সময় ইনডোর পরিষেবা নেওয়া যেতে পারে। কারণ পূজোর সময় চিকিৎসকদের ঘাটতি থাকলেও হাসপাতালের জরুরী পরিষেবা এবং অন্যান্য পরিষেবা স্বাভাবিক থাকবে বলেই জানানো হয়েছে।