শুক্রবার, ০৩ মে, ২০২৪

জেলায় জেলায় হবে সরকারি মদের দোকান! আয় বাড়াতে ছাড়পত্র নবান্নের

মৌসুমী

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২, ০৪:৪৮ পিএম | আপডেট: নভেম্বর ৮, ২০২২, ১০:৪৮ পিএম

জেলায় জেলায় হবে সরকারি মদের দোকান! আয় বাড়াতে ছাড়পত্র নবান্নের
জেলায় জেলায় হবে সরকারি মদের দোকান! আয় বাড়াতে ছাড়পত্র নবান্নের

আয় বাড়াতে এবার সরাসরি ফ্র্যাঞ্চাইজির মাধ্যমে মদের দোকান খোলার ছাড়পত্র দিল নবান্ন। পশ্চিমবঙ্গ রাজ্য বেভারেজ কর্পোরেশন ইতিমধ্যেই ফ্রাঞ্চাইজি খুজতে টেন্ডার ডেকেছে। ঠিক হয়ে গিয়েছে নামও। নাম দেওয়া হচ্ছে বেভকো রিটেল শপ।

নবান্ন সূত্রে খবর, একজন ব্যক্তি সর্বাধিক তিনটি এলাকায় ফ্র্যাঞ্চাইজের জন্য আবেদন করতে পারবেন। প্রতিটি দোকানেই কর্মচারী নিয়োগ ও বেতন কাঠামো সরকারের আইন মেনে করতে হবে। এছাড়াও তাদের ছবিসহ পরিচয় পত্র দেবে জেলা আবগারি অধিকর্তা। আরো জানা গিয়েছে এক্ষেত্রে কেউ ইচ্ছেমতো দোকান সাজাতে পারবে না। ১০০ বর্গফুটের দোকান এবং ১০০ বর্গফুটের গুদাম থাকতে হবে। বাংলা ডেয়ারি হরিণঘাটা বা বেনফিসের আদলেই সাজাতে হবে ফ্র্যাঞ্চাইজি রিটেলের আউটলেট।

এছাড়াও জানা গিয়েছে ফ্রাঞ্চাইজি নেওয়ার জন্য প্রাথমিকভাবে সরকারকে এককালীন টাকা দিতে হবে রিটেলারকে। সেক্ষেত্রে গ্রাম পঞ্চায়েত এলাকার জন্য এক লক্ষ টাকা পুরসভার অধীনস্থ এলাকার জন্য দেড় লক্ষ টাকা এবং পুরনিগমের অধীনস্থ এলাকার জন্য চার লক্ষ টাকা দিতে হবে। পাশাপাশি ফ্র্যানচাইসি ফি হিসেবে গ্রাম পঞ্চায়েত এলাকার জন্য বছরে ১৫ হাজার টাকা পুরসভার অধীনস্থ এলাকার জন্য ৩০ হাজার টাকা এবং পুরনি গম এলাকায় ৫০ হাজার টাকা করে ফি দিতে হবে।

পুর নিগম বা কর্পোরেশন এলাকায় কোনও মদের দোকান থাকলে তার এক কিলোমিটারের মধ্যে ফ্রাঞ্চাইজি দেওয়া যাবে না। আবার পুরসভা বা নোটিফায়েড এলাকায় দু‍‍` কিলোমিটারের মধ্যে এবং গ্রাম পঞ্চয়েত এলাকায় তিন কিলোমিটারের মধ্যে মদের দোকান থাকলে ফ্রাঞ্চাইজি দেওয়া হবে না। এভাবেই বেভারেজ কর্পোরেশন শুধু আলিপুরদুয়ারে ৩১ টি এলাকায় ফ্রাঞ্চাইজি দেওায়র সিদ্ধান্ত নিয়েছে।

আপাতত প্রথম দফায় উত্তরবঙ্গের আলিপুরদুয়ার কালিংপং এবং দার্জিলিং জেলায় এই ফ্র্যাঞ্চাইজি সব খোলার জন্য সমীক্ষা করে স্থান নির্বাচন করা হয়েছে। এবার এই সমস্ত দোকানে ভারতীয় মদ এবং ভারতে তৈরি বিদেশি মদ মিলবে।