রবিবার, ১৯ মে, ২০২৪

এবার বাড়ি বাড়ি পৌঁছে যাবে ATM! বীরভূমে চালু নয়া মোবাইল এটিএম পরিষেবা

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২২, ০৩:৪২ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২২, ০৪:১২ পিএম

এবার বাড়ি বাড়ি পৌঁছে যাবে ATM! বীরভূমে চালু নয়া মোবাইল এটিএম পরিষেবা
এবার বাড়ি বাড়ি পৌঁছে যাবে ATM! বীরভূমে চালু নয়া মোবাইল এটিএম পরিষেবা

গত বিধানসভা নির্বাচনের আগেই রাজ্য সরকারের তরফে চালু হয়েছিল দুয়ারে সরকার প্রকল্প। এই প্রকল্পে অভূতপূর্ব সাড়া মেলার পর দুয়ারে রেশন সহ আরও নতুন প্রকল্পও চালু করা হয় রাজ্যে। পাশাপাশি করোনাকালীন সময়ে বিভিন্ন ব্যাঙ্কিং পরিষেবা বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য একাধিক নয়া প্রকল্প চালু করে বিভিন্ন ব্যাঙ্ক ও পোস্ট অফিস। দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন জেলায় চালু হয় মোবাইল এটিএম পরিষেবা। অবশ্য এই জাতীয় পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য নির্দিষ্ট পরিমাণ বাড়তি অর্থ ব্যয় করতে হয় গ্রাহকদেরই।

 

তবে এতদিন এই রাজ্যের বিভিন্ন জেলায় এই মোবাইল এটিএম পরিষেবা চালু থাকলেও বীরভূমের তা ছিল না। গত মঙ্গলবার থেকে এবার বীরভূমেও চালু হয়ে গেল এই নয়া নতুন পরিষেবা। বীরভূমে এই এই প্রকল্পের সূচনা হল পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্কের হাত ধরে। বীরভূম জেলা শাসক বিধান রায় এবং ব্যাঙ্কের অন্যান্য আধিকারিকরা এই পরিষেবা চালু করলেন।

 

নতুন এই পরিষেবায় বীরভূম জেলার প্রত্যন্ত গ্রাম্য এলাকায় পৌঁছে যাবে একটি মোবাইল এটিএম ভ্যান। ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, এই এটিএম ভ্যান গ্রামে গ্রামে পৌঁছে গেলেই নিজেদের চাহিদা মতো টাকা তুলতে পারবেন গ্রাহকরা। পাশাপাশি বাড়তি অন্যান্য কাজও করতে পারবেন। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, এই পরিষেবা পাওয়ার জন্য গ্রাহকদের কোনও রকম বাড়তি টাকা খরচ করতে হবে না। এই পরিষেবা চালু হওয়ার ফলে বীরভূমের বাসিন্দারা যেমন উপকৃত হবেন তেমনই জেলার ক্ষেত্রেও এক বৈপ্লবিক পরিবর্তন আসবে বলেই মনে করা হচ্ছে।