মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

বছর শেষে ফের মুখোমুখি মোদি-মমতা! এবারে বিষয়বস্তু কী?

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০৮:৫২ পিএম | আপডেট: ডিসেম্বর ২২, ২০২২, ০২:৫২ এএম

বছর শেষে ফের মুখোমুখি মোদি-মমতা! এবারে বিষয়বস্তু কী?
বছর শেষে ফের মুখোমুখি মোদি-মমতা! এবারে বিষয়বস্তু কী?

চলতি বছরের শেষে ফের একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে বৈঠকের সম্ভবনা রয়েছে। এমনটাই সূত্রের খবর। আগামী ৩০ ডিসেম্বর ‘ন্যাশনাল গঙ্গা কাউন্সিল’ বা জাতীয় গঙ্গা পরিষদের বৈঠকে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে আমন্ত্রিত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

কেন্দ্রের প্রায় দশটি মন্ত্রক গঙ্গা পরিষদের সদস্য। এছাড়াও পশ্চিমবঙ্গের পাশাপাশি উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, বিহার, ঝাড়খন্ড রাজ্যগুলিও রয়েছে। উত্তরপ্রদেশে কতবার এই বৈঠক হয়েছিল। এবার এই বৈঠক হবে পশ্চিমবঙ্গে। ইতিমধ্যেই এর প্রস্তুতি শুরু করেছেন নবান্ন।

বুধবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন তিনি এই বৈঠকে যোগ দেবেন। তাই বছর শেষে এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই জাতীয় গঙ্গা পরিষদের সভাপতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৩০ তারিখ কলকাতা এসে তার একাধিক কর্মসূচি রয়েছে। এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন প্রধানমন্ত্রী নিজে তাকে ফোন করে এই বৈঠকে যোগ দিতে বলেছেন।

তবে বৈঠকের পর মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর আলাদা কোন বৈঠক হবে কিনা সে বিষয়ে এখনো স্পষ্ট নয়। প্রসঙ্গত, সম্প্রতি পূর্বাঞ্চলীয় পরিষদের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও আলাদা করে বৈঠক হয় মুখ্যমন্ত্রীর। সেখানে রাজ্যের দাবিদাওয়া তুলে ধরেন তিনি। ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদা কথা হলে ফের মুখ্যমন্ত্রী রাজ্যের দাবিদাওয়া নিয়ে সরব হতে পারেন।