বুধবার, ০৮ মে, ২০২৪

উত্তরবঙ্গগামী একাধিক ট্রেন বাতিল! ভোগান্তি এড়াতে অতিরিক্ত বাস নামানোর সিদ্ধান্ত NBSTC-র

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২৭, ২০২২, ০৮:৫০ পিএম | আপডেট: মে ২৯, ২০২২, ০৬:৩৬ পিএম

উত্তরবঙ্গগামী একাধিক ট্রেন বাতিল! ভোগান্তি এড়াতে অতিরিক্ত বাস নামানোর সিদ্ধান্ত NBSTC-র
উত্তরবঙ্গগামী একাধিক ট্রেন বাতিল! ভোগান্তি এড়াতে অতিরিক্ত বাস নামানোর সিদ্ধান্ত NBSTC-র

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ ব্যান্ডেল ও মগরা স্টেশনের মধ্যবর্তী তৃতীয় লাইন সম্প্রসারণের কাজ চলছে। অন্যদিকে মালদা রুটেও চলছে রেললাইনের কাজ। ফলস্বরূপ উত্তরবঙ্গগামী একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। স্বাভাবিকভাবেই ভোগান্তি বেড়েছে পর্যটক থেকে শুরু করে নিত্যযাত্রীদের। যাতায়াতের ক্ষেত্রে দুর্ভোগের শেষ নেই। অন্যদিকে বিমানের ভাড়াও আকাশছোঁয়া। এই পরিস্থিতিতে কিছুটা হলেও স্বস্তির বার্তা শুনিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম বা NBSTC।

জানা গিয়েছে, ২৭ মে অর্থাৎ শুক্রবার থেকেই NBSTC-র পক্ষ থেকে রাস্তায় অতিরিক্ত বাস নামানো হয়েছে। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় এমনটাই ঘোষণা করেছেন। সাধারণত শিলিগুড়ি থেকে কলকাতা রুটে ২ টি বাস চালানো হয়। তবে নিত্যযাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এদিন থেকে আরও একটি অতিরিক্ত বাস চালানো হচ্ছে বলে জানা গিয়েছে। অর্থাৎ আজ থেকে শিলিগুড়ি-কলকাতা রুটে মোট ৩ টি বাস চালানো হচ্ছে। এর পাশাপাশি পার্থপ্রতিম রায় আশ্বাস দিয়েছেন, যদি যাত্রীদের চাহিদা বাড়ে তাহলে বাসের সংখ্যা আরও বাড়ানো হবে।

একদিকে বন্ধ ব্যান্ডেল স্টেশন। অন্যদিকে মালদা ডিভিশনে রেললাইনে কাজ চলার ফলে শেষ মুহূর্তে বাতিল করা হয়েছে উত্তরবঙ্গের একাধিক ট্রেন। বদলেছে বেশ কয়েকটি ট্রেনের রুটও। ইতিমধ্যেই উত্তরবঙ্গে বেড়াতে গিয়েছেন অসংখ্য পর্যটক। ট্রেন বাতিল হওয়ায় বাড়ি ফিরতে ব্যাপক ভোগান্তির শিকার হচ্ছেন তারা। তাদের সুবিধার কথা মাথায় রেখে বাসের সংখ্যা বৃদ্ধির বিষয়ে বৃহস্পতিবারই NBSTC-র আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন পার্থপ্রতিম রায়। এরপরই শুক্রবার থেকে চালু হয় অতিরিক্ত বাস চলাচল। শিলিগুড়ির পাশাপাশি কোচবিহার থেকে কলকাতা রুটে বাসের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

শিলিগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও ময়নাগুড়ি থেকে কলকাতার উদ্দেশ্যে মূলত ৬ টি বাস নিয়মিত যাতায়াত করে। তবে বর্তমান পরিস্থিতিতে যাত্রীদের চাপ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ফলে ৬ টি বাস চলাচলে সেই সমস্যা মিটছে না। তাই NBSTC-র পক্ষ থেকে জানানো হয়েছে, প্রয়োজন বুঝে বাড়ানো হচ্ছে বাসের সংখ্যা। তবে ট্রেন বাতিলের ফলে যাত্রীদের দুর্ভোগের কথা মাথায় রেখেই আপাতত বাসের সংখ্যা বাড়ানো হচ্ছে বলে জানা গিয়েছে।

দার্জিলিং, কালিম্পংয়ের পাশাপাশি ডুয়ার্সেও উপচে পড়েছে পর্যটকদের ভিড়। কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জায়গা থেকে পাহাড়ে যাচ্ছেন পর্যটকরা। তবে প্রতিক্ষেত্রেই যাতায়াতের অন্যতম মূল রাস্তা একটাই। মূলত শিলিগুড়ি হয়েই অধিকাংশ পর্যটকরা যাতায়াত করেন। কিন্তু আচমকাই ট্রেন বাতিল হওয়ায় তাদের বাড়ি ফেরার রাস্তা বন্ধ হয়ে যায়। ভোগান্তিতে পড়েন নিত্যযাত্রীরাও। বিমানের লাগামছাড়া ভাড়ার পাশাপাশি বেসরকারি বাসগুলোও এই পরিস্থিতির সুযোগ নিয়ে ভাড়া বাড়িয়ে দেয়। এই পরিপ্রেক্ষিতে সরকারি বাস সংখ্যা বৃদ্ধির দাবি তোলেন পর্যটকরা। তাদের দাবি মেনেই অতিরিক্ত বাস চালানোর সিদ্ধান্ত নেয় NBSTC।