সোমবার, ০৬ মে, ২০২৪

নজরে পঞ্চায়েত ভোট! নয়া দুই কর্মসূচি ঘোষণা তৃণমূলের, কী কী সুবিধে মিলবে?

মৌসুমী

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০২:৪৭ পিএম | আপডেট: জানুয়ারি ২, ২০২৩, ০৮:৪৭ পিএম

নজরে পঞ্চায়েত ভোট! নয়া দুই কর্মসূচি ঘোষণা তৃণমূলের, কী কী সুবিধে মিলবে?
নজরে পঞ্চায়েত ভোট! নয়া দুই কর্মসূচি ঘোষণা তৃণমূলের, কী কী সুবিধে মিলবে?

প্রত্যাশা ছিলই সেই মতোই পঞ্চায়েত ভোটের আগে ফের কোমর বেঁধে ময়দানে নামল তৃণমূল কংগ্রেস। প্রথম থেকেই জনসংযোগে জোর দেওয়ার কথা বলে আসছে শীর্ষ নেতৃত্ব। সেই মতোই এদিন দুটি কর্মসূচির কথা ঘোষণা করা হলো তৃণমূলের তরফে। তৃণমূলের নতুন প্রকল্প ‍‍`দিদির সুরক্ষা কবচ‍‍` এবং ‍‍`দিদির দূত‍‍` নামে একটি মোবাইল অ্যাপের কথাও ঘোষণা করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

সোমবার নজরুল মঞ্চের সভা থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, আগামী ৬০ দিন রাজ্যের বুট স্তরে নতুন কর্মসূচি গ্রহণ করছে তৃণমূল কংগ্রেস। যার নাম দিদির সুরক্ষা কবচ। এর মাধ্যমে তৃণমূল কংগ্রেসের প্রায় সাড়ে তিন লাখ কর্মী রাজ্যের বিভিন্ন প্রান্তে ২ কোটি মানুষের বাড়ি বাড়ি পৌঁছবে।

জানা গিয়েছে, প্রায় ৩৫০  নেতা আগামী দু মাস ধরে প্রতিটি অঞ্চলে গিয়ে সাধারণ মানুষের বাড়িতে রাত কাটাবেন। তাদের সঙ্গে কথা বলবেন। তাদের অভাব অভিযোগ শুনবেন। এর পরের দিন থেকেই তৃণমূল কর্মীরা সেই সমস্ত সাধারণ মানুষের বাড়ি গিয়ে খোঁজ নেবেন তারা সরকারি প্রকল্পের সুবিধে ঠিকমতো পাচ্ছেন কিনা। ১১ জানুয়ারি থেকে শুরু হবে এই নয়া কর্মসূচি।

অন্যদিকে দিদির দূত অ্যাপের মাধ্যমে রাজ্য সরকারের যে 15 টি ফ্ল্যাটশিপ প্রকল্প রয়েছে সেই সমস্ত প্রকল্পের সুযোগ-সুবিধে সবার কাছে পৌঁছে দেবার চেষ্টা করা হবে। এই নতুন অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে। এরপর রাজ্য সরকারের শিক্ষাশ্রী, কন্যাশ্রী, খাদ্য, আবাস, সামাজিক সুরক্ষা সহ যে সমস্ত প্রকল্প রয়েছে সেগুলি এই অ্যাপের মাধ্যমে দেখা যাবে।

মুখ্য়মন্ত্রী জানান, "সরকার সরকারের কাজ করবে। কিন্তু অনেক সময় পার্টি লেভেলে কমপ্লেন আসে। কারণ ৭৫ শতাংশ পঞ্চায়েত আমাদের দখলে আছে। এটা ক্ষোভ উগরে দেওয়ার জন্য় নয়। কিন্তু যাতে মানুষের কথা মানুষ বলতে পারে। এটা দুয়ারে সরকারেরই একটা রূপ। দুয়ারে সরকার অনেকটা কাজই করেছে। হয়তো পঁচিশ শতাংশ মতো বাকি আছে। কারণ আমরা হয়তো সেই অভিযোগুলিই পেয়েছি দশ দিন আগে"।