শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

পশ্চিমবঙ্গ আর গরীব নয়! ১০ দরিদ্র রাজ্যের তালিকার বাইরে বাংলা, বাকি রাজ্য কোন স্থানে?

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২, ১০:২৯ পিএম | আপডেট: অক্টোবর ২১, ২০২২, ০৫:৫১ এএম

পশ্চিমবঙ্গ আর গরীব নয়! ১০ দরিদ্র রাজ্যের তালিকার বাইরে বাংলা, বাকি রাজ্য কোন স্থানে?
পশ্চিমবঙ্গ আর গরীব নয়! ১০ দরিদ্র রাজ্যের তালিকার বাইরে বাংলা, বাকি রাজ্য কোন স্থানে?

আর গরীব নয় ভারতবর্ষ। দারিদ্র দূরীকরণের পরিপ্রেক্ষিতে ভারতকে প্রশংসায় ভরিয়েছে রাষ্ট্রসংঘ। রাষ্ট্রসংঘের উন্নয়ন কর্মসূচি এবং অক্সফোর্ড দারিদ্র্য ও মানব উন্নয়ন উদ্যোগের তরফে জানানো হয়েছে, ২০৩০ সালের মধ্যে দারিদ্রকে অর্ধেক করার লক্ষ্যে ভারত যেভাবে এগোচ্ছে তা প্রশংসনীয় এবং বৃহৎ স্কেলে তা প্রয়োগ করা যেতে পারে।

রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ২০০৫-০৬ থেকে ২০১৯-২১ সাল, এই সময়ের মধ্যে ভারতে দরিদ্র মানুষের সংখ্যা হ্রাস পেয়েছে ৪১.৫ কোটি। এই পরিবর্তনকে ঐতিহাসিক পরিবর্তন বলে আখ্যা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ৷

ভারতে দারিদ্র দূরীকরণের প্রচেষ্টায় যেভাবে কাজ করা হয়েছে, সেই পরিসংখ্যান অনুযায়ী ২০০৫-০৬ সাল থেকে ২০১৫-১৬ সালের মধ্যে ২৭.৫ কোটি এবং ২০১৫-১৬ থেকে ২০১৯-২১-এর মধ্যে প্রায় ১৪ কোটি মানুষকে এই দারিদ্র সীমার বাইরে থেকে বের করা হয়েছে।

রাষ্ট্রসঙ্ঘের তরফ থেকে বলা হয়েছে, যে সকল কেন্দ্রশাসিত ও রাজ্যগুলি সেগুলির মধ্যে দ্রুত দারিদ্র্যসীমা হ্রাস পেয়েছে সেগুলির মধ্যে অন্যতম হল, গোয়া, জম্মু ও কাশ্মীর, অন্ধ্র প্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থান। যদিও এখনো পর্যন্ত ভারতে ৯.৭ কোটি দরিদ্র শিশু রয়েছে যা অন্যান্য দেশের তুলনায় বেশি।

অন্যদিকে, ২০১৫-১৬ সালেই দেশের ১০ দরিদ্রতম রাজ্যের তালিকার বাইরে বেরিয়ে আসে  পশ্চিমবঙ্গ। এই ধারাবাহিকতা বজায় রেখেই ২০১৯-২১ সালে এই তালিকার বাইরে রয়েছে বাংলা।

যদিও পশ্চিমবঙ্গ দেশের ১০ টি দরিদ্র রাজ্যের তালিকা থেকে বেরিয়ে এলেও এই তালিকায় রয়েছে বিহার, ঝাড়খণ্ড, মেঘালয়, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, অসম, ওড়িশা, ছত্তিশগড় এবং রাজস্থান। আগের মতই এই রাজ্যগুলি এই তালিকায় রয়েছে।