শনিবার, ০৪ মে, ২০২৪

নজরে টেট পরীক্ষা! বাড়তি সতর্কতায় কী কী ব্যবস্থা নিচ্ছে পর্ষদ কর্তৃপক্ষ?

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২, ০১:০৪ পিএম | আপডেট: ডিসেম্বর ১০, ২০২২, ০৭:০৪ পিএম

নজরে টেট পরীক্ষা! বাড়তি সতর্কতায় কী কী ব্যবস্থা নিচ্ছে পর্ষদ কর্তৃপক্ষ?
নজরে টেট পরীক্ষা! বাড়তি সতর্কতায় কী কী ব্যবস্থা নিচ্ছে পর্ষদ কর্তৃপক্ষ?

টেট নিয়ে এ বার গোড়া থেকেই বাড়তি সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ। কোনভাবেই যাতে অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হয় এবং স্বচ্ছতার সাথে যাতে পরীক্ষা হয় সেই নিয়ে সজাগ রয়েছে পর্ষদ কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে বেশ কিছু আটশত ব্যবস্থা গ্রহণের কথা জানানো হয়েছে পর্ষদের তরফে।

টেট পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা এব‌ং প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসি ক্যামেরা থাকা বাধ্যতামূলক বলে আগেই নির্দেশিকা জারি হয়েছে। ১২টা থেকে দুপুর ২টো ৩০ পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোনও প্রার্থী পরীক্ষা কেন্দ্রে পৌঁছলে তাঁকে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। প্রার্থীদের পরীক্ষার কমপক্ষে ২ ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে।

পরীক্ষার হলে ঢোকার সময় অবশ্যই অ্যাডমিট কার্ড সঙ্গে রাখতে হবে। প্রতিটি প্রার্থীকে রোল নম্বর অনুযায়ীই বসতে হবে। সেই সঙ্গে কাগজের টুকরো, পেন্সিল বাক্স, প্লাস্টিকের পাউচ, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড কিচ্ছু নিয়ে বসা যাবে না। ইনভিজিলেটরের অনুমতি ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত আসন বা সেন্টার ছাড়তে পারবেন না।

এছাড়াও পর্ষদের নির্দেশিকায় জানানো হয়েছে, এডমিট কার্ড ছাড়াও নিজের পরিচয় পত্র সঙ্গে রাখতে হবে। সে ক্ষেত্রে আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড বা ড্রাইভিং লাইসেন্স সঙ্গে রাখা যেতে পারে। ব্ল্যাক বলপয়েন্ট পেন একটি বা দুটি রাখা বাঞ্ছনীয়। অন্যদিকে, ঘড়ি, গয়না পরে পরীক্ষাকেন্দ্রে ঢোকা যাবে না। কোনও স্টেশনারি বস্তু, লিখিত বা ছাপানো অবস্থায় পরীক্ষাকেন্দ্রের ভিতরে নিয়ে যাওয়া যাবে না। 

আগামীকাল রবিবার অর্থাৎ ১১ ডিসেম্বর রাজ্যে টেট পরীক্ষা। প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থীরা এই বছর পরীক্ষায় বসতে চলেছে। প্রায় ১৪০০ টি কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা। বাড়তি সতর্কতায় পরীক্ষার্থীরাই নন, পরীক্ষাকেন্দ্রে মোবাইল জমা রাখতে হবে শিক্ষকদেরও। কন্ট্রোলরুম থেকে চলবে নজরদারি। রাজ্যের প্রতিটি পরীক্ষাকেন্দ্রেই থাকছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা।