শনিবার, ০৪ মে, ২০২৪

SET-র প্রশ্ন এবার বাংলাতে! শেষ মুহূর্তে বড় সিদ্ধান্ত কলেজ সার্ভিস কমিশনের

মৌসুমী

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩, ০৪:৪৪ পিএম | আপডেট: জানুয়ারি ৬, ২০২৩, ১০:৪৪ পিএম

SET-র প্রশ্ন এবার বাংলাতে! শেষ মুহূর্তে বড় সিদ্ধান্ত কলেজ সার্ভিস কমিশনের
SET-র প্রশ্ন এবার বাংলাতে! শেষ মুহূর্তে বড় সিদ্ধান্ত কলেজ সার্ভিস কমিশনের

শেষ মুহূর্তে বড় সিদ্ধান্ত কলেজ সার্ভিস কমিশনের। জানা গিয়েছে এবারে SET- র পরীক্ষায় ১৬ থেকে ১৭ টি বিষয়ে প্রশ্নপত্র হচ্ছে বাংলায়। বিশেষ করে হিউম্যানিটিজ এবং SOCIAL SCIENCE এর প্রশ্নগুলো বাংলাতেই করবে কলেজ সার্ভিস কমিশন। তবে শুধু বাংলা নয় এর পাশাপাশি ইংরেজিতেও হবে প্রশ্নপত্র।

এতদিন সেটের প্রশ্নপত্র হত ইংরেজিতেই। কিন্তু গত বছর থেকেই বাংলায় প্রশ্নপত্র করার জন্য তোর জোর শুরু করেছিল কলেজ সার্ভিস কমিশন। কমিশনের আধিকারিকদের দাবি ছাত্র-ছাত্রীদের কাছে সেট পরীক্ষা আরো সহজ করে তোলার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। কলেজ সার্ভিস কমিশনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা।

আগামী রবিবার সেট পরীক্ষা। তার আগে কমিশন সূত্রে খবর মোট ৩৩ টি বিষয়ের ওপর পরীক্ষা নেবে কলেজ সার্ভিস কমিশন। এর মধ্যে ৫০ শতাংশের বেশি বিষয়ের প্রশ্নপত্র হবে বাংলায়। এবার প্রায় 85 হাজার পরীক্ষার্থী এই পরীক্ষা দিতে চলেছে। ইতিমধ্যেই পরীক্ষার প্রস্তুতি তুঙ্গে কমিশনের।

জানা গিয়েছে ১৬ টি বিশ্ববিদ্যালয় এবং ৯২ টি কলেজ মিলিয়ে মোট ১০৮ টি কেন্দ্রীয় পরীক্ষা হবে। পরীক্ষায় নজরদারিতে যাতে কোনো রকম গাফিলতি না হয় সেজন্য ইতিমধ্যেই জেলাশাসক ও পুলিশ সুপারদের সতর্ক করা হয়েছে। এই নিয়ে নির্দিষ্ট গাইডলাইন ও প্রকাশ করেছে কলেজ সার্ভিস কমিশন। কলেজের অধ্যক্ষদের পরীক্ষা পরিচালনার দায়িত্বভার দেওয়া হয়েছে। জানা গিয়েছে প্রতি পরীক্ষা কেন্দ্রে দুজন করে অবজারভার থাকবেন। অবজারভারদের নজরদারিতে হবে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ।