রবিবার, ০৫ মে, ২০২৪

মিড ডে মিলের ডালে ভাসছে সাপ! অসুস্থ একাধিক পড়ুয়া

মৌসুমী

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩, ০৬:৫৬ পিএম | আপডেট: জানুয়ারি ১০, ২০২৩, ১২:৫৬ এএম

মিড ডে মিলের ডালে ভাসছে সাপ! অসুস্থ একাধিক পড়ুয়া
মিড ডে মিলের ডালে ভাসছে সাপ! অসুস্থ একাধিক পড়ুয়া

ফের বিতর্কের মুখে মিড ডে মিল পরিষেবা। এবার মিড ডে মিলের ডাল থেকে মিলল সাপ। এই ঘটনাই রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে বীরভূমের ময়ূরেশ্বর থানার মন্ডলপুর প্রাথমিক বিদ্যালয়ে। এই খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছে প্রায় ১৬ জুন ছাত্র-ছাত্রী। অসুস্থদের রামপুরহাট মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গিয়েছে এদিন মন্ডলপুল প্রাথমিক বিদ্যালয় মিড ডে মিল দেওয়ার সময় ডালের বালটিতে দেখা যায় একটি মৃত সাপ ভাসছে। এই দৃশ্য প্রকাশ্যে আসতেই অবশ্য খাবার বিলি করা বন্ধ করে দেওয়া হয়। এদিকে ততক্ষণে ২০ জনের বেশি ছাত্রছাত্রী খাবার খেয়ে ফেলেছে। এরপর এই দেখেই বমি করতে শুরু করে বহু ছাত্র-ছাত্রী। অনেকে আবার জ্ঞানও হারায়।

এই ঘটনার খবর শুনেই বিদ্যালয়ের ছুটে আসেন অভিভাবকরা। অসুস্থ ছাত্র ছাত্রীদের তড়িঘড়ি ভর্তি করানো হয় রামপুরহাট মেডিকেল কলেজ হাসপাতালে। ১৬ জন ছাত্রছাত্রীকে এখনো পর্যন্ত হাসপাতালে ভর্তি করতে হয়েছে।  এদিকে ঘটনা ঘিরে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছে স্কুলে। বিক্ষোভ দেখাতে শুরু করেন অভিভাবকরা।

অভিভাবকরা প্রশ্ন তুলেছেন, কিভাবে এতটা গাফিলতি করতে পারে স্কুল কর্তৃপক্ষ? খাবারের মধ্যে সাপ পড়লেও কিভাবে কেউ টের পেল না? যদি স্কুল কর্তৃপক্ষ এই নিয়ে, এখনো কোনো প্রতিক্রিয়া দেয়নি। এই গোটা ঘটনায় তদন্তের দাবি জানিয়েছেন গ্রামবাসীরা। যারা রান্না করেছে তাদের অবিলম্বে বরখাস্ত করতে হবে বলেও দাবি তোলা হয়েছে।

তবে এই নতুন নয় এর আগেও বীরভূমে এই ধরনের ঘটনা ঘটেছিল। এর আগে কখনো টিকটিকি আবার কখনো সাপ মিলেছিল খাবারের মধ্যে। তখনো বহু ছাত্র-ছাত্রী অসুস্থ হয়ে পড়েছিল। এই একই ঘটনার পুনরাবৃত্তি কিভাবে বারবার হচ্ছে, তাই নিয়ে প্রশ্ন তুলছেন অভিভাবক থেকে শুরু করে গ্রামবাসীরা।