বুধবার, ০১ মে, ২০২৪

বড়দিনে টানা ৩ দিনের ছুটি! ভাগ্য সহায় হলেই তুষারপাত দেখতে পাবেন রাজ্যের এই ৫ জায়গায়

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০২:১৫ পিএম | আপডেট: ডিসেম্বর ২১, ২০২২, ০৮:২৭ পিএম

বড়দিনে টানা ৩ দিনের ছুটি! ভাগ্য সহায় হলেই তুষারপাত দেখতে পাবেন রাজ্যের এই ৫ জায়গায়
বড়দিনে টানা ৩ দিনের ছুটি! ভাগ্য সহায় হলেই তুষারপাত দেখতে পাবেন রাজ্যের এই ৫ জায়গায় / প্রতীকী ছবি

আর মাত্র দিন তিনেক। তারপরেই রয়েছে বড়দিন। আর বড়দিন উপলক্ষে এবার রাজ্যে টানা তিন দিনের ছুটি। ২৪ থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত টানা তিন দিন ছুটি মিলবে রাজ্যে। আর একে বড়দিনের মরশুম তার উপর টানা তিনদিনের এই ছুটি, এই সুযোগকে কাজে লাগিয়ে অধিকাংশ জনই এদিক ওদিক ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন।

আপনারও যদি বড়দিনের ছুটিতে ঘুরতে যাওয়ার ইচ্ছে থাকে, তাহলে যেতে পারেন রাজ্যের এই ৫ জায়গায়। যেখানে ভাগ্য সহায় থাকলেই দেখা মিলবে তুষারপাতের। তাই দেরি না করে আজই পরিকল্পনা করে ফেলুন।

একনজরে জেনে নেওয়া যাক রাজ্যের সেই ৫ জায়গার সংক্ষিপ্ত পরিচয়-

দার্জিলিং
শীতকালে কম খরচে ঘুরতে যাওয়ার আদর্শ জায়গা হল দার্জিলিং। তুষারপাতের কারণে এখানকার গ্রামগুলি ঝলমলে দেখায়। টাইগার হিলে সূর্যোদয় থেকে শুরু করে ম্যালে, কাঞ্চনজঙ্ঘা সব ঘুরে দেখার দারুণ সুযোগ।

রিম্বিক
উত্তরবঙ্গে ছোট্ট গ্রাম হলেও ছবির মত একটি গ্রাম হল রিম্বিক। এখানেও শীতের সময় ভাগ্য থাকলে তুষারপাত দেখার সুযোগ হতে পারে। এই গ্রাম থেকে ফিরে আসতে মন চাইবে না।

লাভা-লোলেগাঁও
শীতে তুষারপাত উপভোগ করার সবচেয়ে ভালো জায়গা হল লাভা ও লোলেগাঁও। উত্তরবঙ্গের এই ছোট গ্রামে দার্জিলিং থেকে সরাসরি আসা যায়। ট্রেকিং, রোমিং, তুষারময় রাস্তা ও পরিবেশ উপভোগ, দূরের পাহাড়ের হাতছানি, রহস্যময় কুয়াশা প্রতিটি মুহূর্তকে আকর্ষণীয় করে তোলে।

রিশপ
লাভা ও লোলেগাঁওয়ের ছোট বোন বলা হয়ে থাকে রিশপকে। লাভা ও লোলেগাঁওয়ের মতোই এই গ্রাম হওয়ার কারণ নেই তাকে ছোট বোন বলা হয়। এখানে গেলেও ফিরে আসতে মন চাইবে না।

সান্দাকফু
পশ্চিমবঙ্গের সর্বোচ্চ শৃঙ্গ সান্দাকফুতে ডিসেম্বর এবং জানুয়ারি মাসে তুষারপাতের প্রবল সম্ভাবনা দেখা যায়। অ্যাডভেঞ্চার প্রেমীরা শীতের সময় এখানে ট্রেকিংয়ে আসেন। যে কোন ভ্রমণপিপাসু মানুষের মন জয় করে নেয় এখানকার পরিবেশ।