শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‘সুন্দরবনকে নতুন জেলা করছি, আরও অনেক স্বাস্থ্যকেন্দ্র তৈরি করা হবে’, হিঙ্গলগঞ্জে ঘোষণা মুখ্যমন্ত্রীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ০৪:৩১ পিএম | আপডেট: নভেম্বর ২৯, ২০২২, ১০:৩৩ পিএম

‘সুন্দরবনকে নতুন জেলা করছি, আরও অনেক স্বাস্থ্যকেন্দ্র তৈরি করা হবে’, হিঙ্গলগঞ্জে ঘোষণা মুখ্যমন্ত্রীর
‘সুন্দরবনকে নতুন জেলা করছি, আরও অনেক স্বাস্থ্যকেন্দ্র তৈরি করা হবে’, হিঙ্গলগঞ্জে ঘোষণা মুখ্যমন্ত্রীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রশাসনিক স্তরে আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আজ তার আনুষ্ঠানিক ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন হিঙ্গলগঞ্জের সরকারি জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সুন্দরবনকে নতুন জেলা করছি। আরও অনেক স্বাস্থ্যকেন্দ্র, সরকারি অফিস তৈরি করা হবে।’

আজ থেকে দু-দিনের সুন্দরবন সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার সকালেই ডুমুরজোলা হেলিপ্যাড থেকে হেলিকপ্টারে বসিরহাট পুলিশ জেলার শামসেরনগর হেলিপ্যাড গ্রাউন্ডে পৌঁছন মমতা। এরপর প্রতিমা বন্দ্যোপাধ্যায় ক্রীড়া ময়দানে একটি জনসভায় যোগ দেন। তারপরে শাড়ি, ধুতি, মালা, মিষ্টি ফল দিয়ে পুজো দেন বনবিবি মন্দিরে। করেন বৃক্ষপুজোও।

এদিন হিঙ্গলগঞ্জের সরকারি জনসভা থেকে দুঃস্থ মানুষদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার রাতটা টাকির জনস্বাস্থ্য কারিগরি দফতরের বাংলোয় কাটাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই উপলক্ষে রাতারাতি সেজে উঠছে পুরো টাকি পর্যটন কেন্দ্র। নীল-সাদা রঙের প্রলেপ পড়ছে নানা জায়গায়। রং-বেরঙের ফুল গাছ লাগানো হচ্ছে। রাস্তাঘাট পরিষ্কার করার কাজও চলছে।

এদিন হিঙ্গলগঞ্জের সরকারি অনুষ্ঠানে সুন্দরবনকে পৃথক জেলা হিসেবে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে হিঙ্গলগঞ্জ সহ সুন্দরবন সংলগ্ন সব জায়গার মানুষকে মমতা অনুরোধ করেন, ভোটার লিস্টে নাম তোলার জন্য। এদিন অনুষ্ঠান মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেন, ‘ভোটার লিস্টে নাম না থাকলে আইডেন্টিটি থাকবে না। ১৭-১৮ বছর বয়স যাঁদের, তাঁরাও নাম তুলবেন। নাম তুলতে গিয়ে যদি কেু বলে, আধার কার্ড নিয়ে এসো, জেনে রাখুন, ভোটার লিস্টে নাম তুলতে আধার কার্ড বাধ্যতামূলক নয়’।

মুখ্যমন্ত্রী আরও বলেন যে, ‘আমি সুন্দরবন জেলা করছি। এই জন্য করছি, যে আপনাদের অনেক দূরে যেতে হয়। আমি অনেক স্বাস্থ্যকেন্দ্র করছি। যাতে মানুষ চিকিৎসার ব্যবস্থা পায়। বনবিবির মন্দিরটা পাকা হয়ে গেলে আমি আবার এখানে আসবো।’ এখানেই শেষ নয়, এই বনবিবি মন্দিরের সংলগ্ন এলাকার সঙ্গে কীভাবে জলপথে যোগাযোগ করা যায়, সেই বিষয়েও নজর দেওয়ার কথা বলেন মুখ্যমন্ত্রী।

পর্যটন শিল্পের উন্নয়নের জন্য মুখ্যমন্ত্রী বলেন, সুন্দরবন এলাকার বাসিন্দারা হোম স্টে চালু করলে সরকার সাহায্য করবে। তিনি বলেন, ‍‍`এই সব এলাকায় হোম স্টে করুন। নিজেদের বাড়ির একটা ঘর ছেড়ে দেবেন। সেখানে বায়োটলেট থাকবে, খাট থাকবে, টিভি থাকবে। একটা ঘর ছেড়ে দেবেন। হোমস্টে করুন। সরকার টাকা দেবে।’

উল্লেখ্য, একের পর এক ঘূর্ণিঝড়ে বারবার বাঁধ ভাঙে সুন্দরবন এলাকায়। এ প্রসঙ্গেও উদ্বেগের সুর শোনা যায় এদিন মুখ্যমন্ত্রীর গলায়। তিনি বলেন, ‘আমরা ১৫ কোটি ম্যানগ্রোভ লাগিয়েছি। এলাকার নদীগুলো বাঁধব। আমি কেন্দ্রের কাছে সুন্দরবন মাস্টার প্ল্যান নিয়ে একটা প্ল্যান পাঠাচ্ছি। কী করে নদী ভাঙন রোখা যায়, কী করে এই অঞ্চলগুলো ভাল রাখা যায়, সেই বিষয়ে মাস্টারপ্ল্যান পাঠাচ্ছি।’

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতেই নদিয়া জেলা সফরে গিয়েছিলেন মমতা । সেখানেই তিনি রাজ্যে নতুন দু’টি জেলা তৈরির কথা জানান। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণায় ১৯টি ব্লক রয়েছে সুন্দরবনে। যার মধ্যে ১৩টি ব্লক দক্ষিণ ২৪ পরগণায়। আর ওই ১৩টি ব্লক নিয়েই সুন্দরবন জেলা হবে। আর অন্যদিকে, উত্তর ২৪ পরগণায় বাকি যে ৬ টি ব্লক থাকছে, সেগুলি নিয়ে তৈরি হবে বসিরহাট জেলা।

জনসংখ্যা ও এলাকার নিরিখে দুই ২৪ পরগণার সুন্দরবন লাগোয়া অঞ্চল নিয়ে প্রশাসনিক স্তরে ভাবনাচিন্তা অনেকদিন ধরেই হচ্ছিল। উত্তর ২৪ পরগণার বসিরহাট মহকুমার অংশটি জেলা সদর বারাসত থেকে বেশ খানিকটা দূরে। বসিরহাটের সুন্দরবন অংশের মানুষকে বিভিন্ন প্রশাসনিক কাজের জন্য জেলা সদরে যাতায়াত করতে হয়। একই সমস্যা দক্ষিণ ২৪ পরগনার ক্ষেত্রেও। এবার নতুন জেলা ঘোষণা হওয়ায় তাঁদের দুর্ভোগ ও সমস্যা অনেকটাই কমবে বলে মনে করছেন সুন্দরবনের মানুষ। নতুন জেলা তৈরি হলে সাধারণ মানুষ প্রশাসনিক পরিষেবার পাওয়ার দিক থেকেও উপকৃত হবেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।